• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ডেল্টা লাইফের সাবেক পরিচালনা পর্ষদের সঙ্গে বিএসইসি’র বৈঠক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৮, ১৯ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
ডেল্টা লাইফের সাবেক পরিচালনা পর্ষদের সঙ্গে বিএসইসি’র বৈঠক

ডেল্টা লাইফ বিএসইসি

পুঁজিবাজারের তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের (২০১৬-২০২০) মেয়াদে দায়িত্ব পালন করা সাবেক পরিচালনা পর্ষদের সঙ্গে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

মঙ্গলবার (১৯ এপ্রিল) বিএসইসির আগারগাঁও কার্যালয়ে এই বৈঠক অনু‌ষ্ঠিত হ‌য়। বৈঠক সূত্রে জানা গে‌ছে, বিএসইসি থে‌কে ডেল্টা লাইফের গত পাঁচ বছ‌রের পর্ষদসহ বর্তমা‌নে প‌রিচালনার দা‌য়ি‌ত্বে থাকা কর্মকর্তা‌দের চি‌ঠি দেয় বিএসইসি। তারই অংশ হিসেবে আজ সাবেক পর্ষদের সঙ্গে বৈঠক করেছে কমিশন।  

এর আগে আর্থিক অবস্থা পর্যালোচনা করার জন্য গত বছরের ফেব্রুয়ারিতে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পাঁচ বছরের আর্থিক প্রতিবেদন বিশেষ নিরীক্ষার উদ্যোগ নেয় বিএসইসি। ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ে ডেল্টা লাইফের আর্থিক প্রতিবেদনে বেশকিছু অনিয়ম চিহ্নিত হয়েছে কমিশনের নিরীক্ষায়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিএসইসির বিশেষ নিরীক্ষা প্রতিবেদনটি এরই মধ্যে অর্থমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

অডিট প্রতিষ্ঠান ম্যাবস অ্যান্ড জে পার্টনার্সকে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের আর্থিক প্রতিবেদন বিশেষ নিরীক্ষার দায়িত্ব দিয়েছিল বিএসইসি। নিরীক্ষায় পাওয়া পর্যবেক্ষণগুলোকে ঝুঁকির মাত্রা বিবেচনায় উচ্চ, মাধ্যম ও নিম্ন- এই তিন শ্রেণীতে ভাগ করা হয়। এর মধ্যে উচ্চ ঝুঁকির ৪২টি, মধ্যম ঝুঁকির ২৩টি এবং নিম্নঝুঁকির দুটি পর্যবেক্ষণ পাওয়া গেছে।

বিএসইসির পক্ষ থেকে বিশেষ নিরীক্ষককে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের আর্থিক প্রতিবেদন নিয়ে বেশ কয়েকটি বিষয় খতিয়ে দেখতে বলা হয়েছিল। এসব নির্দেশনার মধ্যে রয়েছে, আর্থিক প্রতিবেদন আন্তর্জাতিক নিরীক্ষামান অনুসারে প্রস্তুত করা হয়েছে কিনা, কোম্পানিটির জীবন বীমা তহবিলের যথাযথ ব্যবহার করা হয়েছে কিনা, কোম্পানিটি স্বচ্ছতা ও সুশাসনের ভিত্তিতে পরিচালিত হচ্ছে কিনা।

এবিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, কমিশনের পক্ষ থেকে ডেল্টা লাইফের বিষয়ে একটি বিশেষ নিরীক্ষা করা হয়েছে। এরই মধ্যে নিরীক্ষক কমিশনের কাছে প্রতিবেদন জমা দিয়েছেন। এক্ষেত্রে নিরীক্ষকের পর্যবেক্ষণ পরীক্ষা শেষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ সংস্থার (আইডিআরএ) পক্ষ থেকে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স নিয়ে বেশ কয়েকটি বিশেষ ও অনুসন্ধানমূলক নিরীক্ষা করানো হয়েছে এবং এতে বেশকিছু অনিয়মও খুঁজে পায় সংস্থাটি। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকেও কোম্পানিটির বিরুদ্ধে বড় অংকের রাজস্ব ফাঁকির অভিযোগ করা হয়েছে। সর্বশেষ বিএসইসি’র করা বিশেষ নিরীক্ষায়ও বেশকিছু অনিয়মের তথ্য উঠে এসেছে। সবমিলে প্রতিষ্ঠানটি নানা রকম আইনি জটিলতায় ফেঁসে যাচ্ছে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

বিভি/এইচএস

মন্তব্য করুন: