• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২ | ২৫ শ্রাবণ ১৪২৯

পুঁজিবাজারের তারল্য বাড়াতে ব্যাংকগুলোকে ২১৮ কোটি টাকা দেওয়া হয়েছে

প্রকাশিত: ১৭:১০, ৩০ জুন ২০২২

আপডেট: ১৯:৪৩, ১ জুলাই ২০২২

ফন্ট সাইজ
পুঁজিবাজারের তারল্য বাড়াতে ব্যাংকগুলোকে ২১৮ কোটি টাকা দেওয়া হয়েছে

পুঁজিবাজারের তারল্য বাড়াতে ব্যাংকগুলোকে রেপোর মাধ্যমে ২১৮ কোটি টাকা দেওয়া হয়েছে বলে নতুন মূদ্রানীতিতে ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) ঘোষিত নতুন মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এ তথ্য  জানিয়েছেন। 

অর্থ মন্ত্রণালয়ের সহায়তায় পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের তহবিলের আকার ১৫৩ কোটি টাকা বৃদ্ধি করে ১০০৯ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।

এই তহবিল থেকে ২৮০ কোটি টাকা ছাড় করার পাশাপাশি পুঁজিবাজারের প্রতিটি ব্যাংকের বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের সুবিধা দেওয়া হয়েছে। তার আওতায় রেপোর মাধ্যমে ২১৮ কোটি টাকা প্রদান করা হয়েছে। যা পুঁজিবাজারের তারল্য বৃদ্ধিতে সাহায্য করবে।

এছাড়া মূল্যস্ফীতির চাপ কমাতে সুদের হার ৫ দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। চাহিদাজনিত মূল্যস্ফীতির চাপ কমানোর পাশাপাশি বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টিকারী খাতসমূহে ঋণ সরবরাহ নিশ্চিত করার চিন্তা করা হচ্ছে। এ উদ্দেশ্যে নীতিহার হিসেবে বিবেচিত রেপো সুদহার ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে বিদ্যমান ৫ শতাংশ হতে ৫.৫০ শতাংশে নির্ধারণ করা হয়েছে।

এনবিএফআই ঋণে সুদের হার  ৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এছাড়াও সব গুলো আর্থিক প্রতিষ্ঠানকে একই আইনের আওতায় আনতে কাজ করছে বাংলাদেশ ব্যাংক। 

বিভি/এইচএস/এনএ

মন্তব্য করুন: