• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

অবশেষে দাম কমছে জ্বালানি তেলের 

প্রকাশিত: ১৯:১০, ২৯ আগস্ট ২০২২

আপডেট: ২১:১২, ২৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
অবশেষে দাম কমছে জ্বালানি তেলের 

অবশেষে দেশে জ্বালানি তেলের দাম কমছে। ডিজেল, পেট্রল ও অকটেনের মূল্য লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি বিভাগ।

সোমবার (২৯ আগস্ট) রাত থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে। রাতেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে সরকার।

নতুন দাম অনুযায়ী, ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ১০৯ টাকা, অকটেন ১৩০ টাকা, পেট্রোল ১২৫ টাকা এবং কেরোসিন ১০৯ টাকা হয়েছে।

এর আগে রবিবার (২৮ আগস্ট) ডিজেলের ওপর থেকে সব ধরনের আগাম কর মওকুফ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পাশাপাশি আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়। এরপর থেকেই জ্বালানি তেলের দাম কমানোর বিষয় আলোচনায় আসে।

এছাড়া সোমবার (২৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ নতুন করে দাম সমন্বয় হবে বলে জানান।

আরও পড়ুন: বিএনপির সামনে প্রতারণার আরেক ছক

উল্লেখ্য, গত ৫ আগস্ট রাত ১২টার পর থেকে দেশে সব ধরনের জ্বালানি তেলের মূল্য বাড়ানো হয়। সেদিন প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রলের মূল্য ১৩০ টাকা নির্ধারণ করা হয়। তার আগে ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা এবং পেট্রলের দাম ছিল এক লিটার ৮৬ টাকা।

এক লাফে ডিজেলে ৪২ শতাংশ দাম বেড়ে যাওয়ায় পরিবহন, প্রক্রিয়াজাতকরণ, উৎপাদন খরচ বেড়েছে। বেড়েছে কৃষি খাতের সেচ বাবদ খরচও। এতে সামগ্রিকভাবে জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে। জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে পরিবহন, কৃষি ও শিল্পসহ সবক্ষেত্রে ব্যয় বেড়েছে। যার প্রভাব পড়েছে জনজীবনে।

আরও পড়ুন: সামিহাকে দুনিয়া থেকে সরাতে মুন্নীকে ব্যবহার করে ‘কথিত’ স্বামীর

বিভি/এইচএস/রিসি

মন্তব্য করুন: