• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

জনগণের কষ্ট হলে মেট্রোরেলের ভাড়া পর্যালোচনা করব: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৫, ২৮ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
জনগণের কষ্ট হলে মেট্রোরেলের ভাড়া পর্যালোচনা করব: কৃষিমন্ত্রী

মেট্রোরেল কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক

রাজধানীতে বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এরই মধ্যে মেট্রোরেলের ভাড়া কমানোর দাবি তুলেছে বিভিন্ন সংগঠন। মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং প্রতি কিলোমিটারের ভাড়া পাঁচ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে জনগণের কষ্ট হলে আগামীতে এনিয়ে সরকার পর্যালোচনা করবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বুধবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরার দিয়াবাড়ীতে এমআরটি লাইন-৬ এর প্রথমপর্যায়ে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার মেট্রোরেল পথের উদ্বোধন করেন। প্রথমবারের মতো দেশে চালু হওয়া মেট্রোরেলের ঐতিহাসিক এ যাত্রায় প্রধানমন্ত্রীর সঙ্গী ছিলেন তাঁর বোন শেখ রেহানা, মন্ত্রিসভার সদস্য, মুক্তিযোদ্ধা এবং আমন্ত্রিত অতিথিরা। যাত্রীদের নিয়ে দিয়াবাড়ী থেকে মাত্র ১৭ মিনিটে আগারগাঁও স্টেশনে পৌঁছায় মেট্রোরেলটি। 

পরে আগারগাঁও মেট্রোরেল স্টেশনে যাওয়ার পর কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘মেট্রোরেলের ভাড়া নিয়ে যদি মানুষের বেশি কষ্ট হয়, তাহলে সেটি পর্যালোচনা করা হবে। উত্তরা উত্তর স্টেশন (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও স্টেশনের ভাড়া হবে ৬০ টাকা। আর মতিঝিল পর্যন্ত চালু হওয়ার পর উত্তরা থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত ভাড়া পড়বে সর্বোচ্চ ১০০ টাকা।

আগারগাঁও মেট্রোরেল স্টেশনে যাওয়ার পর কৃষিমন্ত্রীর কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল যে- অনেকে বলছেন ভাড়া একটু বেশি হয়েছে, সেটি পুনর্বিবেচনার কোনো সুযোগ আছে কিনা? এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এটি শুরু হলো, দেখা যাক। এটি তো জনগণের সরকার। জনগণের আশা-আকাঙ্ক্ষাকে আমরা প্রতিধ্বনিত করি, বাস্তবায়ন করি। যদি মানুষের বেশি কষ্ট হয়, তাহলে নিশ্চয়ই পর্যালোচনা করব এবং এটিই চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নয়। অবশ্যই চিন্তা করা যাবে।’

ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হতে যাওয়া মেট্রোরেলের ভাড়া ৩০ শতাংশ কমানোর পরামর্শ দিয়েছে পরিকল্পনা ও উন্নয়ন গবেষণা এবং নীতিবিশ্লেষণী প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। মেট্রোরেলকে জনবান্ধব, প্রত্যাশা অনুযায়ী যাত্রী পরিবহন এবং আরও বেশি কার্যকর করার উদ্দেশ্যে এ পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। ওই অনুষ্ঠানে যোগাযোগবিশেষজ্ঞ ও মেট্রোরেল সংশ্লিষ্ট ট্রানজিট ওরিয়েন্টেড ডেভেলপমেন্ট (টিওডি) প্রকল্পের পরামর্শক আফসানা হক বলেন, ঢাকার ৬০-৭০ শতাংশ মানুষ গণপরিবহন ব্যবহার করেন। গণপরিবহনের মধ্যে বাসের ভাড়া প্রতি কিলোমিটারে আড়াই টাকার মতো, কিন্তু মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। তাই স্বল্প দূরত্বে যাঁরা যাতায়াত করবেন, তাঁরা মেট্রো ব্যবহারে উৎসাহিত না–ও হতে পারেন।

এছাড়া মেট্রোরেলের ভাড়া ঢাকায় চলাচলরত বাসের চেয়ে দ্বিগুণ হওয়ায় এই হারকে ‘অযৌক্তিক ও গণবিরোধী’ উল্লেখ করে ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেছেন, ‘কলকাতায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ৫ রুপি বা ৬ টাকা। ঢাকায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। কলকাতায় মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া ২৫ রুপি বা ৩১ টাকা। ঢাকায় মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা।’

গত ২৭ ডিসেম্বর মেট্রোরেলের ভাড়া নিয়ে আপত্তি তুলেছে বিএনপি। মেট্রোরেলের ভাড়া নির্ধারণে আইন ও বিধিমালা লঙ্ঘন করা হয়েছে বলেও দাবি বিএনপির। মেট্রোরেলের ভাড়া সর্বনিম্ন ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল এই ২০ কিলোমিটারের ভাড়া ১০০ টাকা নির্ধারণের তীব্র প্রতিবাদ জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

নজরুল ইসলাম খান বলেন, ‘ঢাকায় মেট্রোরেলের এই ভাড়ার পরিমাণ শুধু দেশের বেসরকারি বাসভাড়ার দ্বিগুণ নয়, ভারত ও পাকিস্তানের বিভিন্ন নগরীর মেট্রোরেলের ভাড়ার চেয়ে ২ থেকে ৫ গুণ বেশি। ঢাকা মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া দিল্লি, মুম্বাই, চেন্নাই ও লাহোরের ভাড়ার প্রায় দ্বিগুণ এবং কলকাতার ৩ গুণ। ঢাকার ২০ কিলোমিটারের ভাড়া কলকাতার ৪ গুণ, নয়াদিল্লি, মুম্বাই ও চেন্নাইয়ের ৩ গুণ এবং লাহোরের ভাড়ার চেয়ে সাড়ে ৫ গুণ বেশি।

 

আগামীকাল বৃহস্পতিবার থেকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত হয়ে যাবে মেট্রোরেল। প্রতিদিন ৪ ঘণ্টা অর্থাৎ সকাল ৮ থেকে দুপুর ১২টা পর্যন্ত আপাতত চালু থাকবে মেট্রোরেল। তবে যাত্রীদের অভ্যস্ত করতে তিন মাস পর পুরোদমে চালু হবে মেট্রোরেলের যাত্রা। এছাড়া ২০২৩ সালে মতিঝিল পর্যন্ত চলবে মেট্রোরেল।  

 

 

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2