• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টাকায় গঠিত বড় রফতানি তহবিলের ঋণ বিতরণ করবে ব্যাংক

প্রকাশিত: ২৩:১১, ৩০ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
টাকায় গঠিত বড় রফতানি তহবিলের ঋণ বিতরণ করবে ব্যাংক

ডলার সংকট সামাল দিতে দেশীয় টাকায় রফতানি খাতের পর্যাপ্ত তারল্য যোগাতে ব্যবসায়ীদের জন্য ১০ হাজার কোটি টাকার তহবিল থেকে শিগগির শুরু হবে ঋণ বিতরণ। কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব অর্থায়নে গঠিত রফতানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল (ইএফপিএ) ঋণ বিতরণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্ট ব্যাংকগুলো।

সোমবার (৩০ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে ইএফপিএ থেকে ঋণ বিতরণে চুক্তি করেছে ৪৯ টি ব্যাংক। এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর এমডিদের সংগঠন এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেইন এবং সোনালী ব্যাংকের চেয়ারম্যান মো. আফজাল করিম এসময়  উপস্থিত ছিলেন। 

কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা অনুযায়ী, রফতানি সহায়ক প্রাক-অর্থায়ন না‌মের এই তহবিল বাংলাদেশ ব্যাংকের নিজস্ব অর্থায়‌নে গঠন করা হ‌য়ে‌ছে। রফতানিকারকরা এ তহবিল থে‌কে ৪ শতাংশ সুদে অর্থ নি‌তে পার‌বেন। এই অর্থ করোনা ইউক্রেন যুদ্ধের ফলে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় দেশের রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানসমূহের রফতানি কার্যক্রম বেগবান করবে। এতে বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থানবৃদ্ধি পাবে। আর স্থানীয় রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের উৎপাদনের কাঁচামাল আমদানি কিংবা স্থানীয় সংগ্রহের বিপরীতে ইএফপিএ রফতানি সহায়ক তহবিল হতে প্রাক-অর্থায়ন সুবিধা গ্রহণের সুযোগ রয়েছে। 

যেকোনো প্রত্যক্ষ রফতানিমুখী প্রতিষ্ঠান এবং প্রচ্ছন্ন রফতানিকারকের অনুকূলে অর্থায়নের জন্য এ তহবিল উন্মুক্ত থাকবে। এ তহবিলের অর্থ রফতানিকারকের ব্যাক-টু-ব্যাক এলসি বা ঋণপত্রের মাধ্যমে উৎপাদনের কাঁচামাল আমদানির জন্য ব্যবহার করা যাবে। 

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বলেন, ‘পূর্ব নির্ধারিত সূচী অনুযায়ী ব্যাংকগুলোর এমডিদের সঙ্গে বৈঠক করে ঋণ বিতরণে প্রয়োজনী নির্দেশনা দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।'

জানা গেছে, গ্রাহক পর্যায়ে সুদের মুনাফার হার হবে সর্বোচ্চ ৪ শতাংশ এবং বাংলাদেশ ব্যাংক হতে ব্যাংকসমূহ কর্তৃক গৃহীত প্রাক-অর্থায়ন তহবিলের বিপরীতে ১ দশমিক ৫ শতাংশ হারে সুদ বা মুনাফা প্রদান করতে হবে। আর গ্রাহক পর্যায়ে ঋণের মেয়াদ যাই হোক না কেন বাংলাদেশ ব্যাংক কর্তৃক সর্বোচ্চ ১৮০ দিন মেয়াদে অংশগ্রহণকারী ব্যাংককে প্রাক অর্থায়ন সুবিধা প্রদান করা হবে। যার মেয়াদ শেষে সুদসহ এককালীন পরিশোধ করতে হবে। তবে যৌক্তিক কারণে রফতানি মূল্য প্রত্যাবাসন বিলম্বিত হলে তা অনধিক ৯০ দিন বৃদ্ধি করা যাবে। প্রয়োজনীয় তথ্য দিয়ে উৎপাদনের কাঁচামাল মূল্যের সমপরিমাণ অথবা ২০০ কোটি টাকা (যেটি কম) এ তহবিলের আওতায় বাংলাদেশ ব্যাংক থেকে প্রাক-অর্থায়ন সুবিধা প্রদান করা হবে। 

এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেইন বলেন, ‘দেশীয় মুদ্রায় গঠিত তহবিল রফতানি উন্নয়নে সহায়ক হবে। আমরা ইএফপিএ থেকে ঋণবিতরণ খুব শিগগির শুরু করতে যাচ্ছি।’

বিভি/এইচএস/এজেড

মন্তব্য করুন: