• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

এলসি সমস্যা নিরসনে গভর্নরের সঙ্গে বিএবি নেতাদের বৈঠক

প্রকাশিত: ২০:২২, ১ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২০:২৭, ১ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
এলসি সমস্যা নিরসনে গভর্নরের সঙ্গে বিএবি নেতাদের বৈঠক

ডলার সংকটে ব্যবসায়ীরা প্রয়োজনীয় এলসি খুলতে না পারায় আমদানি মুখ থুবড়ে পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে এবার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠকে বসেছেন বেসরকারি ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) নেতারা। বিএবি ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের নেতৃত্বে ১১টি ব্যাংকের চেয়ারম্যান বৈঠকে অংশগ্রহণ করেন।
 
বৈঠকের পর কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘বিএবি নেতারা গভর্নরের কাছে ডলারের সংকটে এলসি খুলতে পারছেনা বলেন জানান। তারা এই সংকটের সমাধান চেয়েছেন। তারা বলেছেন, সামনে রমজান আসছে। ডলার সংকটে অনেক ব্যাংক প্রয়োজনীয় এলসি খুলতে পারছেনা। তাই ব্যবসায়ীরা যদি এখন এলসি খুলতে না পারে, তাহলে রমজানের নিত্যপ্রয়োজনী পণ্যে আমদানি করা সম্ভব হবে না। ফলে অসাধু ব্যবসায়ীরা পণ্যের ঘাটতি দেখিয়ে দাম বাড়িয়ে দিতে পারে বলে তাদের আশঙ্কা। তাই এলসি খোলার জন্য বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা চেয়েছেন। এছাড়া রমজানের নিত্যপ্রয়োজনীয় পণ্যের পাশাপাশি শিল্প কাঁচামাল আমদানিতে ডলারের সহযোগিতা চাওয়া হয়েছে। 

এ ব্যাপারে গভর্নর কি বলেছেন জানতে চাইলে মুখপাত্র বলেন, গভর্নর কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা করা হবে বলে জানান। গভর্নর আরও বলেছেন, ডলার সংকটে কেন্দ্রীয় ব্যাংকের পাশাপশি তাদের ভূমিকা রয়েছে। কিভাবে ডলার সংকট কাটিয়ে ওঠা যায় সে ব্যাপারে তাদের নির্দেশনা দিয়েছেন।

তবে গভর্নর সঙ্গে আর কোন বিষয়ে কথা হয়েছে কিনা জানতে চাইলে মেজবাউল হক বলেন, গভর্নরের সঙ্গে দেশের অর্থনীতির সার্বিক বিষয়েও কথা বলেছেন নেতারা। 

বিভি/এইচএস

মন্তব্য করুন: