• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ডিএসই’র এসএমই প্লাটফর্মে যুক্ত হচ্ছে আরেকটি কোম্পানি 

প্রকাশিত: ২৩:৩৪, ১২ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
ডিএসই’র এসএমই প্লাটফর্মে যুক্ত হচ্ছে আরেকটি কোম্পানি 

ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে স্থানান্তরিত হয়ে এসএমই প্লাটফর্ম যাচ্ছে বাংলাদেশ হোটেলস লিমিটেড। বৃহস্পতিবার ( ১৩ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের এসএমই প্লাটফর্মে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। 

বুধবার (১২ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে এসএমইতে লেনদেন শুরুর কার্যক্রম স্থগিত হওয়ার তথ্য জানিয়েছে ডিএসই। 

এসএমই প্লাটফর্মে বাংলাদেশ হোটেলস লিমিটেড শেয়ার লেনদেন হবে ১৩ টাকায়। কারণ ওটিসিতে সবশেষ শেয়ারটির ক্লোজিং প্রাইস ছিল ১৩ টাকা। 

২০২০ সালের ১০ আগস্টে সবশেষ ১৩ টাকা দরে ৫২ হাজার ৭০০ টি শেয়ার লেনদেন হয়। নিয়ম অনুযায়ী, প্রথম দিন থেকেই এসএমই প্লাটফর্মের সার্কিট ব্রেকার কার্যকর হবে। বাংলাদেশ হোটেলস তালিকাভুক্তির ফলে ডিএসইর এসএমই প্লার্টফর্মে কোম্পানির সংখ্যা দাঁড়াবে ১৬ টিতে।

ওটিসি মার্কেটে দেওয়া সবশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম ছয়মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ৬১ পয়সা। যা আগের বছর ছিল ১১ টাকা ৬৪ পয়সা। এছাড়াও কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২১৫ টাকা ৫৭ পয়সা। ৩০ জুন ২০২২ হিসাব বছরে কোম্পানি বিনিয়োগকারীদের জন্য ৮০ শতাংশ নগদ ও ৮ শতাংশ প্রেফারেন্স শেয়ার লভ্যাংশ আকারে প্রদাণ করেছিল। 

এরআগে ২০২১ সালের জুনে সমাপ্ত হিসাব বছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৮০ শতাংশ নগদ এবং ৮০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। গত কয়েকবছর ধরে টানা উচ্চ মুনাফা দিয়ে আসছিল দীর্ঘদিন ওটিসিতে পড়ে থাকা বাংলাদেশ হোটেলস লিমিটেডের পরিচালনা পর্ষদ।

সিকিউরিটিজ আইন না মানায় ২০২১ সালে ডিএসইর মূল মার্কেট থেকে ওটিসি মার্কেটে স্থানান্তর করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাংলাদেশ হোটেলস লিমিটেডের পরিশোধিত মূলধন ৮১ লাখ টাকা। অনুমোদিত মূলধন ৯০ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের ৫৮ দশমিক ৯১ শতাংশ উদ্যোক্তা-পরিচালক এবং ৪১ দশমিক শূণ্য ৯ শতাংশ সাধারণ বিনিয়োগকারীরা ধারণ করছেন। 

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2