• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

দেশে খেলাপি ঋণ বেড়ে ১ লাখ ৩১ হাজার কোটি টাকা

প্রকাশিত: ২০:০৩, ২৮ মে ২০২৩

আপডেট: ০০:০৮, ২৯ মে ২০২৩

ফন্ট সাইজ
দেশে খেলাপি ঋণ বেড়ে ১ লাখ ৩১ হাজার কোটি টাকা

ব্যাংকগুলো নিজেরাই এখন ঋণ পুনঃতফসিল করছে। যে কারণে ব্যাংক চাইলেই খেলাপি ঋণ কমিয়ে দেখানোর সুযোগ পাচ্ছে। তারপরও গত জানুয়ারি-মার্চ সময়ে খেলাপি ঋণ বেড়েছে প্রায় ১১ হাজার কোটি টাকা। আর মার্চ মাস শেষে খেলাপি ঋণ বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৩১ হাজার ৬২০ কোটি টাকা। তবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের হিসাবে খেলাপি ঋণের পরিমাণ প্রায় ৩ লাখ কোটি টাকা। 

আর্থিকখাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের খেলাপি ঋণের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

ব্যাংক কর্মকর্তারা বলছেন, গত ডিসেম্বর শেষে ব্যাংকগুলো খেলাপি ঋণের যে তথ্য দিয়েছিল, তা নিরীক্ষিত ছিল না। বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে কয়েকটি ব্যাংকের ঋণ খেলাপি ও কয়েকটি ব্যাংকের ঋণ খেলাপি করার সুযোগ থাকলেও তা নিয়মিত দেখানোর সুযোগ দেওয়া হয়। যে কারণে মার্চ শেষে খেলাপি ঋণ বেড়ে যায়।

জানা যায়, গত বছরের মার্চে ব্যাংকে খেলাপি ঋণের পরিমাণ ছিল ১ লাখ ১৩ হাজার ৪৪০ কোটি টাকা। গত মার্চে তা বেড়ে হয়েছে ১ লাখ ৩১ হাজার ৬২০ কোটি টাকা। সেই হিসাবে এক বছরে খেলাপি ঋণ বেড়েছে ১৮ হাজার ১৮০ কোটি টাকা। গত ডিসেম্বর শেষে খেলাপি ঋণ ছিল ১ লাখ ২০ হাজার ৬৫৬ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ব্যাংকগুলোর হাতে ঋণ পুনঃতফসিলের ক্ষমতা দেওয়ার পর ব্যাংক চাইলেই এখন কাউকে  খেলাপি ঋণ কমিয়ে দেখানোর সুযোগ দিচ্ছে আবার কাউকে খেলাপি দেখাচ্ছে আবার কাউকে পুনঃতফসিলের সুযোগ দিচ্ছে। তবে খেলাপি ঋণের এ তথ্য প্রকৃত চিত্র নয়। বাস্তবে খেলাপি ঋণ আরও বেশি হতে পারে। অনেক ব্যাংক ঋণ আদায় করতে না পেরে তারল্য-সংকটে ভুগছে। যার মধ্যে শরীয়াহ্ ভিত্তিক ৫টি ব্যাংক রয়েছে। 

এদিকে বাংলাদেশ ব্যাংকের হিসাবে খেলাপি ঋণ ১ লাখ ৩১ হাজার ৬২০ কোটি টাকা হলেও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফের) হিসাবে তা প্রায় ৩ লাখ কোটি টাকা। কারণ, আইএমএফ পুনঃতফসিল ও পুনর্গঠন করা ঋণ, সন্দেহজনক ঋণ ও আদালতের আদেশে খেলাপি স্থগিতাদেশ থাকা ঋণকেও খেলাপি দেখানোর পক্ষে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: