• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

নতুন শিক্ষাক্রম নিয়ে অপপ্রচার চালালে ব্যবস্থা নেবে এনসিটিবি

প্রকাশিত: ২৩:১০, ৩ ডিসেম্বর ২০২৩

আপডেট: ২৩:১১, ৩ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
নতুন শিক্ষাক্রম নিয়ে অপপ্রচার চালালে ব্যবস্থা নেবে এনসিটিবি

নতুন শিক্ষাক্রম নিয়ে অপপ্রচার করলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। একই সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে মিথ্যা প্রচারণাসংবলিত কনটেন্ট আপলোড, শেয়ার বা কমেন্ট করা থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে।

রবিবার (৩ ডিসেম্বর) এনসিটিবির সচিব মোসা. নাজমা আখতার স্বাক্ষরিত সতর্কীকরণ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়। 

এতে বলা হয়, অপপ্রচারের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম বিপন্ন করার প্রচেষ্টা থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হচ্ছে। শিক্ষাক্রমের কোনো ত্রুটিবিচ্যুতি জানালে তার প্রয়োজনীয় সংশোধন-পরিমার্জন করা হবে। কিন্তু অপপ্রচার করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ জন্য মিথ্যা প্রচার সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড, শেয়ার বা কমেন্ট করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাধারণ মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে বা আমাদের জাতীয় সংস্কৃতি ও মূল্যবোধের পরিপন্থী কাজকে শিক্ষাক্রমের কাজ বলে প্রচার করা হচ্ছে। নবীর ছবি আঁকতে বলা হয়েছে, লিখে মিথ্যাচার করা হচ্ছে। হিন্দি গানের সঙ্গে স্কুলের পোশাক পরা কিছু ছেলেমেয়ে ও ব্যক্তির অশ্লীল নাচ আপলোড করে বলা হচ্ছে শিক্ষাক্রমের নির্দেশনা, যা মিথ্যা। কিছু লোক ব্যাঙের লাফ বা হাঁসের ডাক দিচ্ছে—এমন ভিডিও আপলোড করে বলা হচ্ছে, এটি নতুন শিক্ষাক্রমের শিক্ষক প্রশিক্ষণের অংশ, যা সম্পূর্ণ মিথ্যাচার। 

নতুন শিক্ষাক্রমে সব ধর্ম-বর্ণের মানুষের প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের কথা বলা হয়েছে বলেও সতর্ককরণ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিভি/এইচএস

মন্তব্য করুন: