• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এসএসসিতে ৫০ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

প্রকাশিত: ১৪:২৪, ২৮ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
এসএসসিতে ৫০ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে শতভাগ পাস করেছে এমন স্কুলের সংখ্যা ২ হাজার ৯৭৫টি এবং পাশের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। তবে এই ফলাফলে দেশের ৫০টি প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাস করতে পারেনি। 

জানা গেছে, রাজশাহীর ২টি, যশোরের একটি, দিনাজপুরের ৫টি, ময়মনসিংহের একটি এবং মাদ্রাসা বোর্ডের ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।সোমবার (২৮ নভেম্বর) বেলা ১২টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে তিনি গণমাধ্যমের কাছে ফলাফল তুলে ধরেন।

দীপু মনি জানান, এবার পাশের হার ৮৭.৪৪ শতাংশ। যা গত বছরের তুলনায় ৬ দশমিক ১৪ শতাংশ কম। গত বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ ছিল।

সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের সমন্বিত পাশের হার ৮৮.১০ শতাংশ। শিক্ষাবোর্ডগুলোর মধ্যে সবচেয়ে ভালো ফলাফল করেছে কুমিল্লা বোর্ড। এই বোর্ডের মোট পরীক্ষার্থীল ৯১.২৮ পাশ করেছে।  জিপিএ-৫ পেয়েছেন ১৯,৯৯৮ জন। 

অন্য বোর্ডগুলোর মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৯০ শতাংশ, ময়মনসিংহে ৮৬.০৭ শতাংশ, রাজশাহীতে ৮৫.৮৮ শতাংশ, যশোরে ৯৫.০৩ শতাংশ, চট্টগ্রামে ৮৭.৫৩ শতাংশ, বরিশালে ৮৯.৬১ শতাংশ, দিনাজপুরে ৮১.১৪ শতাংশ, সিলেটে ৭৮.৮২ শতাংশ।
এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে ৮২.২২ শতাংশ এবং কারিগরিতে ৮৪.০৭ শতাংশ পাশ করেছে।

এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী ছিল। যাদের মধ্যে বিজ্ঞানে ৫ লাখ ৮ হাজার ২৩৬ জন, মানবিকে ৭ লাখ ৯০ হাজার ৯১ জন, ব্যবসায় শিক্ষার ৩ লাখ ১ হাজার ৩৮৪ জন পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করে। এছাড়া ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন মাদ্রাসা ও ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল।
 

বিভি/এসআই

মন্তব্য করুন: