• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

জয়ার রিটে বন্ধ হলো হাতির অবৈধ ব্যবহার ও নির্যাতন

প্রকাশিত: ১১:২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
জয়ার রিটে বন্ধ হলো হাতির অবৈধ ব্যবহার ও নির্যাতন

জয়া আহসান বাংলাদেশের বিনোদন জগতের সেই উজ্জ্বল নক্ষত্র যার সুঅভিনয় দেশের গণ্ডি ছাড়িয়ে টলিউড ও বলিউডেও সমানভাবে প্রশংসিত ও সমাদৃত। অভিনয়ের পাশাপাশি প্রাণীদের প্রতি তার ভালোবাসা সর্বজনবিদিত। এরই ধারাবাহিকতায় মানুষের নিয়ন্ত্রণে রেখে হাতিকে সার্কাসে ব্যবহার, হাতির পিঠে ভ্রমণ, বিয়ে বাড়িতে শোভাবর্ধন এবং বাণিজ্যিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের র‍্যালিতে বিজ্ঞাপনের মতো বিভিন্ন বিনোদনের কাজে হাতির ব্যবহার বন্ধে হাইকোর্টে রিট করেন জয়া। তার করা সেই রিটের পরিপ্রেক্ষিতে এবার এসব কাজে ব্যক্তি মালিকানায় লাইসেন্স দেওয়ার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হক সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে হাতির ওপর নির্যাতন ও নিষ্ঠুরতা বন্ধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেনো অবৈধ হবে না এবং হাতিকে বিনোদনের কাজে ব্যবহারের জন্য ব্যক্তি মালিকানা নতুন করে লাইসেন্স ও লাইসেন্স নবায়ন কেনো অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার সাকিব। গত ১৮ ফেব্রুয়ারি অভিনেত্রী জয়া আহসান এ রিট দায়ের করেন।

সে সময় আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব বলেন, 'বাংলাদেশের ক্যাপটিভ হাতিকে অমানুষিক নির্যাতনের মাধ্যমে প্রশিক্ষণ বন্ধ, হাতিকে বিনোদনের কাজে ব্যবহার এবং হাতি দিয়ে চাঁদাবাজি বন্ধের দাবিতে সংগঠনটি বেশ কয়েক বছর ধরে নানান কর্মসূচি দিয়ে আসছে। এর মাঝে দুইবার বন ভবন ঘেরাও করেন প্রাণী অধিকারকর্মীরা। এ সময় বন বিভাগের পক্ষ থেকে নানা ধরনের প্রতিশ্রুতি দেওয়া হলেও কোনো ফলপ্রসূ ভূমিকা লক্ষ্য করা যায়নি। নির্যাতিত হাতিদের বিষয়ে ব্যবস্থা নিতে দফায় দফায় চিঠি দেওয়া হলেও কোনো উপযুক্ত জবাব আসেনি বিভাগটির পক্ষ থেকে। এ কারণে রিট দায়ের করা হয়েছে।'

উল্লেখ্য, এর আগেও অভিনেত্রী জয়া আহসান রাজধানীতে কুকুর অপসারণ বন্ধে রিট দায়ের করেছিলেন।

 

বিভি/জোহা/রিসি 

মন্তব্য করুন: