• NEWS PORTAL

  • শনিবার, ২২ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নিজের প্রযোজিত ‘র‌্যাডিক্যালস’ নিয়ে কানে আদনান আল রাজীব

প্রকাশিত: ১৮:৫৪, ১৭ মে ২০২৪

ফন্ট সাইজ
নিজের প্রযোজিত ‘র‌্যাডিক্যালস’ নিয়ে কানে আদনান আল রাজীব

ফ্রান্সের পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ১৪ মে বসেছে বিশ্বের প্রাচীন ও ঐতিহ্যবাহী চলচ্চিত্র উৎসব কানের ৭৭তম আসর। ইতোমধ্যে প্রদর্শিত হতে শুরু হয়েছে বিশ্বের খ্যাতিমান পরিচালকদের নির্মিত বিখ্যাত সব সিনেমা।

বাংলাদেশ থেকে এ বছর অফিসিয়ালি মনোনয়ন পায়নি কোনো সিনেমা। তবে পরোক্ষভাবে এবার বাংলাদেশেকে প্রতিনিধিত্ব করতে কানে গিয়েছেন নির্মাতা ও প্রযোজক আদনান আল রাজীব। নিজের প্রযোজিত স্বল্পদৈর্ঘ্য ‘র‌্যাডিক্যালস’ নিয়ে কান উৎসবে অংশ নিয়েছেন তিনি। সিনেমাটি পরিচালনা করেছেন ফিলিপাইনের নির্মাতা আরভিন বেলারমিনো।  

এটি মূলত ফিলিপাইনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।এর প্রযোজনায় আছেন ক্রিস্টিন ডে লিয়ন। আদনান আল রাজীব ও তানভীর হোসেনের সঙ্গে এটি সহ-প্রযোজনা করেছেন ডমিনিক ওয়েলিনস্কি। 

কানের সমান্তরাল বিভাগ ‘ক্রিটিকস উইক’-এর ৬৩তম আসরে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে সিনেমাটি। এরইমধ্যে রাজীবও পৌঁছে গিয়েছেন ফরাসি সমুদ্রতীরে। তার সঙ্গে রয়েছেন সিনেমাটির পরিচালক ও অভিনয়শিল্পীরা। 

বাংলাদেশি চলচ্চিত্রাঙ্গন থেকে কান উৎসবে যোগ দেওয়ায় রাজীবকে শুভেচ্ছায় ভাসিয়েছেন এদেশের সহকর্মীরা। অভিনেতা সাজু খাদেম, নির্মাতা মোস্তফা কামাল রাজ, অভিনেত্রী মেহজাবীন চৌধুরী, সাবিলা নূরসহ অনেকেই সামাজিকমাধ্যমে শুভকামনা জানিয়েছেন তাকে।

এক পোস্টে সাবিলা নূর লিখেছেন, ‌‘তোমার জন্য গর্বিত, আমার ভাই আদনান আল রাজীব! শর্টফিল্ম র‌্যাডিক্যালস-এর জন্য কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল মনোনয়ন পাওয়ায় তোমাকে অভিনন্দন!’     

মেহজাবীন চৌধুরী বলেছেন, ‌‘কানে অফিসিয়াল সিলেকশন! একজন প্রযোজক হিসেবে কানে যাওয়া এবং র‌্যাডিক্যাল শর্টফিল্মের অফিসিয়াল মনোনয়ন পাওয়ায় অভিনন্দন আদনান আল রাজীব! আমাদের গর্বিত কর, সবসময়।’ 

ফিলিপাইনের সংস্কৃতি মোরগ-নাচের একটি প্রতিযোগিতাকে ঘিরে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র র‌্যাডিক্যালস। গল্পে দেখা যাবে, একটি মোরগ-নৃত্যদলের আনাড়ি এক তরুণ বাজে নাচেরসকারণে উপহাসের মুখে পড়ে। একের পর এক অদ্ভুত ঘটনার সম্মুখীন হয়ে সে বুঝতে পারে দলটি তাদের দুর্বলতাকে কীভাবে উতরে উঠবে। এই সিনেমায় অভিনয় করেছেন টিমোথি কাস্তিলো, রস পেসিগ্যান, এলোরা এসপানো।

প্রসঙ্গত, এর আগে কান উৎসবের সমান্তরাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে ২০০২ সালে মনোনয়ন পেয়েছিল তারেক মাসুদের ‘মাটির ময়না’। পুরস্কারও জিতে নিয়েছিল এটি। এ ছাড়া ২০২১ সালে বাংলাদেশ থেকে কানের অফিসিয়াল সিলেকশনে প্রথম সিনেমা হিসেবে জায়গা করে নেয় আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’। এটি প্রতিযোগিতা করেছিল আঁ সাঁর্তে রিগা বিভাগে।

বিভি/জোহা/পিএইচ

মন্তব্য করুন: