• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কোনালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিলে হাইকোর্টে রিট

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:২৪, ৭ মার্চ ২০২২

আপডেট: ১৮:২৮, ৭ মার্চ ২০২২

ফন্ট সাইজ
কোনালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিলে হাইকোর্টে রিট

ফাইল ছবি

কপিরাইট আইনলঙ্ঘনের অভিযোগে কণ্ঠশিল্পী সোমনুর মনির কোনালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন মো. শামীম নামের এক ব্যক্তি।

রবিবার (৬ মার্চ) হাইকোর্টে কপিরাইট আইনলঙ্ঘনের অভিযোগে এই রিট করা হয়। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন শামীমের আইনজীবী অ্যাডভোকেট খান জিয়াউর রহমান। 

মন্ত্রিপরিষদ সচিব, তথ্য সচিব, সংশ্লিষ্ট জুরিবোর্ডের সভাপতি ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মো. মিজান-উল আলম এবং সোমনুর মনির কোনালকে রিটে বিবাদী করা হয়েছে। 

আইনজীবী খান জিয়াউর রহমান গণমাধ্যমকে বলেন, ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন’ গানের জন্য কন্ঠশিল্পী কোনালকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। 

কিন্তু আইনজীবী বলেন, গানটি নকল ও রিমেক। কিভাবে নকল গানের জন্য কোনালকে জাতীয় চলচ্চিত্র পুরষ্কারের জন্য মনোনীত করা হয়। এই গান আগে গেয়েছিলেন দুই কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লা ও এন্ড্রু কিশোর। এই গানে রুনা লায়লা ও এন্ড্রু কিশোর জাতীয় পুরস্কার পাননি। তাহলে তাদের গান নকল ও রিমেক করে গেয়ে কোনাল কীভাবে পুরস্কার পান এটাই আমাদের রিটের মুল বিষয়।’

খান জিয়াউর রহমান বলেন, নকল বা রিমেক গানের জন্য যদি জাতীয় চলচ্চিত্র পুরষ্কার দেওয়া হয়, তাহলে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রশ্নবিদ্ধ হয়ে যাবে যা শুদ্ধ সংস্কৃতির জন্য হুমকিস্বরূপ।

বিভি/এসআই/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2