• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

বিনা খরচে যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

প্রকাশিত: ২২:৪৬, ৮ অক্টোবর ২০২১

আপডেট: ২৩:০২, ৮ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
বিনা খরচে যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

বিনা খরচে যুক্তরাষ্ট্রে পড়াশোনার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহবান করেছে ঢাকার মার্কিন দূতাবাস। ‘কেনেডি-লুগার ইয়ুথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি (ইয়েস)’ প্রোগ্রামের আওতায় এক বছর মেয়াদি এই প্রকল্পে আমেরিকান হাইস্কুলে পড়াশোনার সুযোগ পাবেন বাংলাদেশী শিক্ষার্থীরা।

আবেদনকারীদের বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ১৫ থেকে ১৭ বছর। গত ১৭ বছরে ৩৯২ জন বাংলাদেশি শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশ নিয়েছেন। সুযোগ পাওয়া শিক্ষার্থীরা একইসংগে ৩৫টিরও বেশি দেশের অংশগ্রহণকারীদের সংগে কমিউনিটি সার্ভিস প্রকল্পে অংশগ্রহণের সুযোগ পাবেন।

এই প্রোগ্রামের আওতায় শিক্ষার্থীরা পাঠ্যক্রমের বাইরের নানান কার্যক্রম, স্বেচ্ছামূলক প্রকল্প এবং স্থানীয় সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে নেতৃত্বের গুণাবলী অর্জন করার সুযোগ পাবেন। একইসংগে যুক্তরাষ্ট্রের নাগরিকদের কাছে বাংলাদেশি সংস্কৃতি ও মূল্যবোধ তুলে ধরারও সুযোগ পান এই প্রকল্পের আওতায় সুযোগ পাওয়া শিক্ষার্থীরা। 

দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, ‘কর্মসূচি শেষ করার পর শিক্ষার্থীরা নতুন জ্ঞান, দক্ষতা এবং তাদের স্থানীয় সম্প্রদায়ের ইতিবাচক পরিবর্তন সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রের তৈরি একটি বৈশ্বিক নেটওয়ার্কের অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশে ফিরে আসবে।’

প্রতিবন্ধী শিক্ষার্থীদের এই কার্যক্রমে অংশগ্রহণে উৎসাহিত করেছেন আয়োজকরা।

আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় আগামী ৩১ অক্টোবর, ২০২১ বিকেল ৪টা। বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন- www.iearnbd.org.

বিভি/এইচডব্লিউ/এমএস

মন্তব্য করুন: