• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

প্রথম ব্রিটিশ মুসলিম হিসাবে বাংলাদেশি বংশোদ্ভূতের এভারেস্ট জয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:০২, ১৩ মে ২০২২

আপডেট: ১৯:১৪, ১৩ মে ২০২২

ফন্ট সাইজ
প্রথম ব্রিটিশ মুসলিম হিসাবে বাংলাদেশি বংশোদ্ভূতের এভারেস্ট জয়

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আখলাকুর রহমান ওরফে আকি রহমান

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আখলাকুর রহমান ওরফে আকি রহমান পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন। তিনি প্রথম ব্রিটিশ মুসলিম হিসেবে এভারেস্ট জয় করলেন।

শুক্রবার (১৩ মে) আকি রহমানের খালাত ভাই শামীনুর রহমান গণমাধ্যমকে জানান, পবিত্র রমজান মাসে ৪১ বছর বয়সি আকি এভারেস্ট জয়ের যাত্রা শুরু করেন। শুক্রবার সকালে তিনি এভারেস্টের চূড়ায় ওঠেন। নেপাল থেকে শেরপারা (গাইড) তাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

হিমালয় পর্বতশৃঙ্গ জয় বাংলাদেশিদের কাছে এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা। আর এ স্বপ্ন দেশের অভিযানপ্রিয় তরুণ প্রজন্মের কাছে বাস্তব করে তুলেছেন পর্বতারোহী মুসা ইব্রাহীম, মোহাম্মদ আবদুল মুহিত, নিশাত মজুমদার ও ওয়াসফিয়া নাজরীনরা। হিমালয় পর্বতের চূড়ায় ১৯৫৩  সালে প্রথম মানব পদচিহ্ন পড়লেও ২৩ মে ২০১০ তারিখে বাংলাদেশ সময় ভোর ৫টা ৫ মিনিটে প্রথম বাংলাদেশি হিসেবে এভারেস্ট শৃঙ্গ জয় করেন মুসা ইব্রাহীম। তিনি পৃথিবীর উচ্চতম শুভ্র বরফচূড়ায়, হিমালয় শৃঙ্গে ওড়ানো হয় লাল সবুজের পতাকা। 

এরপর একে একে ২০১১ ও ২০১২ সালে এভারেস্ট পর্বত জয় করেন মুহিত, নিশাত ও ওয়াসফিয়ারা। তবে ২০১৩ সালে আরেক বাংলাদেশি মোহাম্মদ খালেদ হোসেন এভারেস্ট জয় করলেও পর্বত থেকে নামার সময় মৃত্যু হয়। পৃথিবীর উচ্চতম এই পর্বত জয়ের দুঃসাহসিক অভিযানে সফল হয়ে পুরো বিশ্বের কাছে দেশের নাম আরও উজ্বল করেন বাংলাদেশের এসব তরুণ-তরুণীরা।

বিভি/এইচএস

মন্তব্য করুন: