• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

যুক্তরাষ্ট্রে ভ্রমণ ভিসায় গেলেই চাকরির সুযোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৩, ২৩ মার্চ ২০২৩

আপডেট: ১৮:৩৮, ২৩ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
যুক্তরাষ্ট্রে ভ্রমণ ভিসায় গেলেই চাকরির সুযোগ

যুক্তরাষ্ট্রের নাগরিক ও অভিবাসী সেবা সংস্থা (ইউএসসিআইএস) দেশটিতে ভ্রমণ ভিসা নিয়ে নতুন প্রজ্ঞাপন জারি করেছে। নতুন ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে এখন থেকে কেউ যুক্তরাষ্ট্রে ভ্রমণ ভিসা নিয়ে গেলে তারা চাকরি করতে পারবেন। তবে এক্ষেত্রে তাদের ভিসা পরিবর্তন করতে হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বুধবার (২২ মার্চ) একাধিক টুইটে সংস্থাটি এসব তথ্য জানায়।

ইউএসসিআইএস জানায়, যুক্তরাষ্ট্রে ব্যবসায়িক উদ্দেশ্যে যারা যেতে চান তাদের বি-১ ও যারা ভ্রমণে যেতে চান তাদের বি-২ ক্যাটাগরির ভিসা দেওয়া হয়। এই দুই ক্যাটগরির যেসব ভিসাধারী যুক্তরাষ্ট্রে কাজ করতে আগ্রহী-তাদের চাকরি খোঁজা ও ইন্টারভিউ দেওয়ার অনুমতি রয়েছে। তবে নতুন কাজ শুরুর আগে, ভিসার ধরন পরিবর্তন করতে হবে। বি-১ ও বি-২ ভিসা থেকে অন্য ভিসা পাওয়ার আবেদন ও এটির অনুমোদন অবশ্যই পেতে হবে। কাজের অনুমোদন না পেলে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে।

এ ছাড়া নন-ইমিগ্রেন্ট ভিসাধারীদের মধ্যে কিছু ভ্রান্ত ধারণা রয়েছে বলে জানায় ইউএসসিআইএস।

সংস্থাটি জানায়, যখন একজন নন-ইমিগ্রেন্ট কর্মী চাকরি হারান, তারা আসলে জানেন না তাদের কী করার রয়েছে। কেউ কেউ ভাবেন, তাদের ৬০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে। অথচ যখন ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে কেউ চাকরি হারান বা ছেড়ে দেন, তারা চাইলে যুক্তরাষ্ট্রে থাকার জন্য, যোগ্যতা থাকা সাপেক্ষে একাধিক ব্যবস্থা নিতে পারেন। যার মধ্যে রয়েছে নন-ইমিগ্রেন্ট ভিসার ধরন বদল করা, অবস্থান পরিবর্তনের আবেদন করা, চাকরির কাগজপত্রের অনুমোদনের ‘জরুরি পরিস্থিতির’ আবেদন করা অথবা চাকরি পরিবর্তনের সুবিধার আবেদন।

বিভি/এইচএস

মন্তব্য করুন: