• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

কিভাবে এলো রোজ ডে, কোন রঙের গোলাপের কী অর্থ?

প্রকাশিত: ১৮:০৯, ৭ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৮:১০, ৭ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
কিভাবে এলো রোজ ডে, কোন রঙের গোলাপের কী অর্থ?

প্রতিবছর ৭ ফেব্রুয়ারি রোড ডে পালিত হয়। সে হিসাবে আজ রোজ ডে। এই দিন থেকেই শুরু হয় প্রেমসপ্তাহ। অবশ্য বছরে আরও একটি রোজ ডে থাকে। সেটা ‘ওয়ার্ল্ড রোজ ডে’ নামে পরিচিত। তবে, সেই দিনটি বিশ্ব ক্যানসার রোগীদের জন্য উৎসর্গ। 

কিন্তু, গোলাপ আর প্রেমের যে মাখোমাখো ভাব, সেকথা মাথায় রেখে ৭ ফেব্রুয়ারিকেই প্রেমের দুনিয়া কুর্নিশ জানায়। লাল গোলাপ হল ভালোবাসার প্রতীক। সৌন্দর্যের দেবী ভেনাসের থেকে গোলাপ প্রেমের প্রতীক হয়ে ওঠে। প্রতিবছর ৭ ফেব্রুয়ারি রোড ডে পালিত হয়।

ইতিহাস
এমনটা মনে করা হয় যে, রোমান সাম্রাজ্যের যুগে প্রেম এবং সৌন্দর্যের দেবী ভেনাসের থেকে গোলাপ প্রেমের প্রতীক হয়ে ওঠে। রোমানরা বিশ্বাস করতেন যে গোলাপ হল দেবী ভেনাসের ফুল। যা প্রেম এবং আবেগের প্রতীক। মধ্যযুগে, রোজ ডে প্রেমিকদের অনুভূতি প্রকাশের মাধ্যম হয়ে ওঠে। নাইটরা তাঁদের সঙ্গিনীদের আনুগত্যের প্রতীক হিসেবে গোলাপ উপহার দিতেন। ১৭ শতকের ইংল্যান্ডে, রোজ ডে হয়ে ওঠে ছুটির দিন। এই দিনটিতে বিশেষ করে রোমান্টিক কবিতা এবং গান চর্চা হত। রানি ভিক্টোরিয়ার যুগে প্রেমিক-প্রেমিকারা ভালোবাসা প্রকাশের জন্য পরস্পরকে লাল গোলাপ উপহার দিতেন। শুধু তাই নয়। কথিত আছে মোগল সম্রাজ্ঞী নুরজাহান নিজেও লাল গোলাপ পছন্দ করতেন। তাঁকে ভালোবেসে বিয়ে করেছিলেন মোগল সম্রাট জাহাঙ্গির। তিনি তাঁর বেগমকে খুশি রাখতে প্রতিদিন একটন তাজা গোলাপ নুরজাহানকে পাঠাতেন।

প্রতিটি গোলাপের আলাদা অর্থ
ভ্যালেন্টাইনস সপ্তাহ শুরু হয় রোজ ডে বা গোলাপ দিবস দিয়ে। গোলাপ লাল, গোলাপি, হলুদ, কমলা, সাদা। প্রতিটি গোলাপের আলাদা অর্থ আছে।

সাদা গোলাপ– ক্ষমা চাওয়ার প্রতীক।
কমলা গোলাপ– পছন্দ জানানোর প্রতীক।
হলুদ গোলাপ– বন্ধুত্বের প্রতীক।
গোলাপি গোলাপ– সেরা বন্ধুত্বের প্রতীক।
লাল গোলাপ– ভালোবাসার প্রতীক।

ভ্যালেন্টাইন’স ডে সপ্তাহে কোন দিনের কী অর্থ
রোজ ডে (Rose Day) পালিত হয় ৭ ফেব্রুয়ারি। এই দিনটিতে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে লাল গোলাপ ফুল উপহার দেন। প্রপ্রোজ ডে (Propose Day) পালিত হয় ৮ ফেব্রুয়ারি।  এই দিনটিতে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে প্রেমের প্রস্তাব দেন। ৯ ফেব্রুয়ারি পালিত হয় চকোলেট ডে (Chocolate Day)। ১০ ফেব্রুয়ারি পালিত হয় টেডি ডে (Teddy Day) হিসেবে। এই দিনে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে টেডি বিয়ার উপহার দিয়ে থাকেন।

১১ ফেব্রুয়ারি প্রমিস ডে (Promise Day) হিসেবে। এই দিনটিতে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে ভালোবাসা পালনের প্রতিশ্রুতি দেন। ১২ ফেব্রুয়ারি প্রতিবছরই পালিত হয় হাগ ডে (Hug Day) হিসেবে। এই দিনে প্রেমিক-প্রেমিকারা পরস্পরকে আলিঙ্গন করে উষ্ণ সান্নিধ্য অনুভব করেন। 

১৩ ফেব্রুয়ারি পালিত হয় কিস ডে (Kiss Day)। এই দিনে প্রেমিক-প্রেমিকারা পরস্পরের ঠোঁটে চুম্বন করে বা চুমু দিয়ে ভালোবাসাকে তুরীয় মাত্রায় অনুভব করেন। আর, ১৪ ফেব্রুয়ারি পালিত হবে ভ্যালেন্টাইন’স ডে। এই দিনটিতে একান্তে ভালোবাসা অনুভব করেন প্রেমিক-প্রেমিকারা। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

বিভি/এজেড

মন্তব্য করুন: