• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আজ জাতীয় পতাকা উত্তোলন দিবস, কি ঘটেছিল সেদিন?

ইমরুল কায়েস

প্রকাশিত: ১১:২৫, ২ মার্চ ২০২৪

আপডেট: ১৯:৪৩, ২ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
আজ জাতীয় পতাকা উত্তোলন দিবস, কি ঘটেছিল সেদিন?

আজ ২রা মার্চ, জাতীয় পতাকা উত্তোলন দিবস। ১৯৭১ সালের এইদিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন চত্বরে বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন করেছিলেন ডাকসুর সে সময়ের ভিপি আ স ম আব্দুর রব। মহান মুক্তিযুদ্ধ ও বাঙালি জাতিসত্বা বিনির্মাণে এই দিবসটির রয়েছে অপরিসীম গুরুত্ব। 

১৯৭১ সালের দোসরা মার্চ। বাঙালির জাতীয় জীবনে বাঁক বদলের একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের বটতলায় বিক্ষোভের ডাক দেয় সংগ্রামী ছাত্র সমাজ। জাতীয় পরিষদের অধিবেশন স্থগিতের প্রতিবাদে স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা নিয়ে আসেন ছাত্রনেতা জাহিদ হোসেন, আ স ম রবসহ ছাত্রনেতারা তা উত্তোলন করেন।

আরও পড়ুন: সাজাপ্রাপ্ত হয়েও যেভাবে বিদেশে চিকিৎসা নিয়েছিলেন আ স ম আব্দুর রব
 
উত্তাল বিক্ষোভে বক্তব্য দেন ছাত্রনেতা আব্দুল কুদ্দুস মাখন ও শাজাহান সিরাজ। পাকিস্তানের তৎকালিন সরকারের বিরুদ্ধে দাবানলের মতো ঘৃণা ছড়িয়ে পড়ে ছাত্র সমাজের মাঝে। মহান স্বাধীনতা যুদ্ধের ভিত্তি অগ্রগতি লাভ করে। বস্তুত পতাকা উত্তোলনের মধ্য দিয়েই বপন হয়েছিল স্বাধীন বাংলাদেশের মুক্তির বীজ।

পর দিন ৩ মার্চ। পল্টনের জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত পতাকাটি উত্তোলন করেন ছাত্রনেতা শাজাহান সিরাজ। এসময় জাতীয় সঙ্গীতও পরিবেশন করা হয়। 

স্বাধীনতার পর পতাকা থেকে মানচিত্রটি বাদ দিয়ে পতাকার মাপ ও রঙ নির্ধারণ করে এর পরিমার্জন করা হয়। সবুজ আয়তক্ষেত্রের মাঝখানে লাল বৃত্ত, বাংলাদেশের জাতীয় পতাকার এই রুপটি সরকারিভাবে গৃহীত হয় ১৯৭২ সালের ১৭ জানুয়ারি। 

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2