• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আজ বিশ্ব প্রথম প্রেম দিবস

কিভাবে প্রথম প্রেম আসে জীবনে!

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

প্রকাশিত: ১৪:২৮, ১৮ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
কিভাবে প্রথম প্রেম আসে জীবনে!

সংগৃহীত ছবি

আজ ১৮ সেপ্টেম্বর ‘প্রথম প্রেম দিবস।’ ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে দিবসটির যাত্রা শুরু হয়। এরপর থেকে প্রতিবছরই উদ্‌যাপিত হচ্ছে দিবসটি। অজান্তে গড়ে ওঠা সেই প্রেমের স্মৃতি রোমন্থনও করে নিতে পারেন আজ। আর যদি সৌভাগ্যবশত সেই মানুষটি আজও আপনার হয়ে থাকে তাহলে তো কথাই নেই। দুজনে মিলেই না হয় ঘুরে আসুন সেই স্বপ্নময় দিনগুলো থেকে। আজকের এই বিশেষ দিনটি আপনার জন্য হয়ে উঠুক আরও বিশেষ। 
একে অন্যের প্রতি ভালবাসা একটি স্বভাবজাত বিষয়। মানুষ নিজের প্রয়োজনে, ভবিষ্যতে কারো সাহায্য পাওয়ার জন্য, অতীতে কারো কাছ থেকে সাহায্য পাওয়ার কারণে একে অপরকে ভালবেসে থাকে।  

প্রথম প্রেম… শুনলেই মন ভালো হয়ে যায়। প্রথম প্রেম হলো এমন প্রেম যা কখনো ভুলতে পারবেন না। অনেকের তো এই প্রেম সারাজীবন থাকে। প্রথম প্রেমের মুগ্ধ করা অনুভূতির মতো আর কিছুই নেই। আমার প্রথম প্রেম এর ঘটনা বলি, এই প্রেম আমার এখনো শেষ হয়নি। আমি বারবার একই ভাবে প্রেমে পড়ি। আসলে আগের প্রেম থেকে বেরই হতে পারিনি, আমি বের হতেও চাইনা। 

কেউ নতুন প্রেমে পড়েছেন, কারও প্রেম পুরনো হয়েছে, কারও বা প্রেম ভাঙার পথে। কিন্তু প্রেম দিবস তো সকলের জন্য। এ দিন শুধু উদযাপনের দিন নয়। মরচে পড়া ভালবাসাকে আবার জাগিয়ে তুলুন আজকের এই দিনে । 

 

জীবনের প্রথম প্রেম কেমন ছিলো?
এখনো সাথে আছে। খুবই ভালো সম্পর্ক। মাফ করবেন। ভুল পড়লেন আপনি। বিষয়টা এতো সহজ সরল না। জীবন যে কত অদ্ভুত, বাস্তব কতটা কঠিন জানতে পারলাম। বয়সটা অল্প ছিল তখন। বুঝতে পারিনি ঠিক কোনটা সঠিক আর ভুল কোনটা। অনেক বেশি পছন্দ করতাম। সেই মানুষটার ভালো চাইতাম সবসময় আমার রব মহান আল্লাহ তায়ালার কাছে। খুবই চুপচাপ, মুডি মানুষ ছিলাম। হয়তো তার পছন্দ ছিলোনা। নিজেকে পরিবর্তন করলাম। কিন্তু এটা তার পছন্দ হলো না। বোকামি ছিল আমার। সত্যি বলতে খুবই ভালো ছিলো সে, হয়তো আমিই বুঝতে পারিনি যে আগে ক্যারিয়ার তারপর সব। জানতাম পছন্দ করে আমায়। কিন্তু আমায় ভবিষ্যতেও সে মেনে নেবে না বলেছিল। কেন তা বলেছিল তার উত্তর খুঁজে পাইনি। হয়তো আর খুজতেও চাইনা। নিজেকে গুছিয়ে এগিয়ে চললাম ভবিষ্যৎ গড়ার রাস্তায়। বাস্তব বুঝলাম, মানুষ চিনলাম। তার প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন আর আমার একই ছিল। এগিয়ে চললাম। সে না থাকুক, স্বপ্নটা তো এক থাকবে। অনেক কঠিন সমস্যার মধ্যে দিয়ে গেছি। তবে কি বলুন তো যা হয় ভালোর জন্য হয়। এবার নিজেকে ভালোবাসবো, নিজেকে এমন ভাবে তৈরি করবো বলে ঠিক করেছি যাতে আজ না হোক কাল সে একবার হলেও ভাববে কেন আমাকে পাত্তা দেয়নি। এটা হিংসা না এটা নিজেকে দেওয়া প্রতিশ্রুতি। বাবা মা কে ভালো রাখার প্ৰতিশ্রুতি। ভাগ্য লিখতে নাই পারি আমি, তবে সঠিক রাস্তায় চলতে তো পারি। হ্যাঁ, হয়তো ভুলিনি তাকে, তবে মনেও রাখিনি মনে রাখার জন্য। ভালো থাক সে। ভালো থাকুক সবাই। এগিয়ে যাবো ফিরে তাকাবোনা আর। কে বলে দূর থেকে ভালোবাসা যায়না, মনে করলেই বাসা যায়।

রবীন্দ্রনাথ ঠাকুরের একটি উক্তিমালা মনে হয়েছে -

কেন গো সে মোরে যেন করে না বিশ্বাস।
        কেন গো বিষণ্ণ আঁখি আমি যবে কাছে থাকি,
        কেন উঠে মাঝে মাঝে আকুল নিশ্বাস।
        আদর করিতে মোরে চায় কতবার,
        সহসা কী ভেবে যেন ফেরে সে আবার।
        নত করি দু নয়নে কী যেন বুঝায় মনে,
        মন সে কিছুতে যেন পায় না আশ্বাস।
        আমি যবে ব্যগ্র হয়ে ধরি তার পাণি
        সে কেন চমকি উঠি লয় তাহা টানি।
        আমি কাছে গেলে হায় সে কেন গো সরে যায়—
        মলিন হইয়া আসে অধর সহাস॥

প্রেমের চিরকুট লিখুন:-
আচ্ছা মনে আছে কি শেষ কবে প্রেম পত্রটা লিখে ছিলেন? প্রাক বিয়ে পর্বের সে সব চিঠি আজ আলমারির কোন কোণায় জমে আছে। চিঠি না হোক ভালবাসা জানান দিতে একটা ছোট্ট চিরকুটতো লেখাই যাক। কাগজ কলমে অনীহা? না হয় একটা ই মেল করুন, নিদেন পক্ষে একটা এসএমএস। শুধু জানিয়ে দিন আপনি তাকে এখনও অতটাই ভালবাসেন। ঠিক ১০ বছর আগে যতটা বাসতেন।

সোচ্চারে ভালবাসার জানান দিন:-
প্রেমের আয়ু বেড়েছে? তাতে কী? অনুভূতিতেতো আর মরচে পড়েনি। গোপন গোপন খেলার সঙ্গেই মাঝে মাঝে প্রেমের সোচ্চার প্রকাশও কিন্তু বেশ জরুরি। বয়স ভুলে যান। সোজা কথায় জমিয়ে পিডিএ করুন।

প্রশংসা করুন:-
এক সময় ঘুরতে ফিরতে যাকে প্রশংসায় ভরিয়ে দিতেন, আজ তার সব কিছুই বড় চোখ এড়িয়ে যায় আপনার। পার্টনারের প্রশংসা করুন। হোক না তা নেহাতই অকারণ। প্রশংসা করুন তার কাজের, পোশাকের, রুচির।

জীবনে রোম্যান্স ফেরাতে বেড়াতে যাওয়ার কোনও বিকল্পই নেই

হঠাৎ ছুটি:-
ক’দিন কাজকে টাটা বলুন তো। ব্যাগ পত্তর গোছান। শুধু দু’জনে মিলে রওনা দিন কোন দুর অজানায়। সাগর হোক বা পাহাড়। জীবনে রোম্যান্স ফেরাতে বেড়াতে যাওয়ার কোনও বিকল্পই নেই।

উপহার দিন:-
এই ধরুন অফিস থেকে বাড়ি ফিরছেন। হাতে করে নিয়ে আসুন কোনও উপহার। মনের মানুযের পছন্দের বই, সিডি, পোশাক...যা ইচ্ছে তাই। ভালবাসা খাঁটি হলে অকটা পেনেও পুরনো প্রেমে নয়া তড়কা লাগবেই।

নাক গলাবেন না প্লিজ:- 

বহু দিনের সম্পর্ক। তা বলে ভাববেন না যেন আপনার বাইরে তার পৃথিবীটাই নেই। নিজের সময় কাটানোর অবকাশ নেই। কিন্তু সঙ্গি বা সঙ্গিনীর সব ব্যাপারেই নাক গলানোর ইচ্ছে আছে ষোল আনা! প্লিজ নাক গলানোটা বন্ধ করুন। সবাইকে নিজের মত বাঁচতে দিন। তার সময় আপনার জন্য নিজের মত করেই থাকবে। সম্পর্কে স্পেস দিন। প্রেম আপনি বাড়বে।

কে যেন বলেছিল, সঠিক মানুষের সাথে থাকলে জীবনের প্রতিটি দিনই ভালোবাসা দিবস। কথাটা সত্যি। তার সাথে জুড়ে দিতে চাই, ভুল মানুষের সাথে থাকলে জীবনের প্রতিটি দিনই পুষ্পবিহীন কঠিন শীত। সবাই সঠিক মানুষটিকে খুঁজে নিতে সক্ষম হোক, জোর করে চাপিয়ে দেয়া শীতল প্রেমহীন সম্পর্ক থেকে মুক্তি পাক পৃথিবী- এবারের অষ্টম প্রথম প্রেম ( বিশ্ব-) দিবসের এই আমার প্রার্থনা। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন, সেই মঙ্গল কামনা করছি ।


লেখক: বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশক ও ভারপ্রাপ্ত সম্পাদক বাংলা পোস্ট 

মন্তব্য করুন: