• NEWS PORTAL

মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ওষুধের পাতায় এরকম ফাঁকা কেন থাকে জানে না ৯৫% মানুষ

প্রকাশিত: ১২:৪৬, ১১ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
ওষুধের পাতায় এরকম ফাঁকা কেন থাকে জানে না ৯৫% মানুষ

প্রতিদিন আমরা কোনো না কোনো একটা ওষুধ খেয়েই থাকি। আজকালকার দিনে ওষুধ রোগ প্রতিরোধের ক্ষেত্রে অনেক বড়ো ভূমিকা গ্রহণ করে। এমনিতেই বাড়িতে একাধিক ধরনের ওষুধ মজুদ করা থাকে। আর যদি কোনোভাবে কেউ অসুস্থ হন, তাহলে তো আর কথাই নেই। ওষুধ বিনা দুনিয়াটাই অচল। তবে, এই ওষুধের মধ্যেই রয়েছে একটা আশ্চর্যের বিষয়। যা জানতে পারলে, আপনিও হয়ে যাবেন অবাক।

অনেক সময় লক্ষ্য করা হয়, কোনো একটি ওষুধের পাতায় একটি জায়গা খালি রয়েছে। সেখানে না কোনো ওষুধ রয়েছে আর না বিশেষ সেই জায়গার কোনো কাজ আছে। কিন্তু তবুও থেকেই যায় এই ফাঁকা জায়গাটা। কিন্তু কেনো? জানেন কি ওষুধের পাতায় ওই জায়গাটা খালি কেনো রাখা হয়? অনেকেই হয়তো এই প্রশ্নের উত্তর জানেন, কিন্তু অনেকেই এমন আছেন, যারা এই প্রশ্নের সঠিক উত্তর জানেন না। চলুন সেই নিয়েই আজকে হবে আলোচনা, কেনো ওষুধের পাতায় থাকে এই ফাঁকা জায়গা।

লক্ষ্য করলে আপনি দেখতে পাবেন, যত বেশি দামী ওষুধ, তত বেশি ফাঁকা জায়গা রয়েছে পাতায়। অনেক সময় এমনও হয় পুরো পাতাতে শুধু একটাই ওষুধ রয়েছে। বাকি পুরোটাই ফাঁকা জায়গা। তবে, এটার জন্য একটা কারণ কিন্তু আছে। শুধুমাত্র পাতা দেখতে সুন্দর হবে বলে ওষুধের কোম্পানি এই নতুন নতুন পাতার ধরন তৈরি করে, এরকমটা না। বিশ্বে কিন্তু একপ্রান্ত থেকে আরেক প্রান্তে জীবনদায়ী ওষুধ পাঠানো হয়ে থাকে। সেই ওষুধ নানাভাবে বিশ্বের নানা জায়গায় যায়। এর জন্য নৌপথ, আকাশপথে সেই ওষুধ পৌঁছায় নির্দিষ্ট জায়গায়। এমনভাবেই এই ডিজাইন করা হয় যাতে কোনোভাবেই ওষুধ ভেঙে বা নষ্ট না হয়ে যায়।

সেই কারণেই, যত বেশি ফাঁকা জায়গা থাকে, তত সুবিধা হয় ওষুধ পাঠাতে। পাতার উপরে যদি কোনোভাবে চাপ পড়ে তাহলে ওষুধের উপরে কোনো চাপ পড়ে না, ওই বিশেষ জায়গাগুলোতে বেশি চাপ পড়ে। যদি ওষুধের উপরে চাপ পড়তো, তাহলে চাপে ওষুধ নষ্ট হওয়ার একটা সম্ভাবনা থাকতো। আবার অনেক সময়ে কিছু কিছু ওষুধের ক্ষেত্রে বিক্রেতারা ওষুধ পাতা কেটে বিক্রি করে থাকেন। সেই কারণেও কিছু জায়গা ফাঁকা রেখে দেওয়া হয়, যাতে ওষুধ কাটতে সমস্যা না হয়।

বিভি/এজেড

মন্তব্য করুন: