• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

খৎনার মতো স্বাভাবিক অপারেশনেও কেন একের পর এক মৃত্যু? (ভিডিও)

মাইনুল শোভন

প্রকাশিত: ১২:৪৬, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১২:১৯, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ

অ্যানেস্থেসিয়া নীতিমালা যথাযথ অনুসরণ না করায় সুন্নতে খৎনার মতো স্বাভাবিক অপারেশনের ক্ষেত্রেও মৃত্যুর ঘটনা ঘটছে। এমনটিই মনে করেন অ্যানেস্থেসিয়া বিশেষজ্ঞরা। তাদের মতে, যে কোনো সার্জারির ক্ষেত্রে রোগীর স্বজনদের সম্মতি না নেয়াও বড় ধরনের অপরাধ। সেই সাথে দেশের হাসপাতালগুলোয় অ্যানেস্থেসিয়া বিশেষজ্ঞ ও প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাব রয়েছে বলেও মত দেন তারা।  

সুন্নতে খৎনা করাতে গিয়ে শিশু আয়ানের মৃত্যুর শোক কাটতে না কাটতেই আবারও মালিবাগের একটি বেসরকারি হাসপাতালে একই ঘটনার পুনরাবৃত্তি। রোগীর স্বজনদের অভিযোগ- বারবার অনুরোধ করেও খৎনার আগে পূর্ণ অচেতন না করার অনুরোধে কর্ণপাত করেননি চিকিৎসক। ফলাফল- নিভে গেলো আরেক শিশু আহনাফের জীবন প্রদীপ। 

আরও পড়ুন: সুন্নতে খতনায় আহনাফের মৃত্যু, জেএস ডায়াগনস্টিক সিলগালা

চিকিৎসকরা বলছেন, সুন্নতে খৎনার ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তিকে পুরোপুরি অচেতন করার নিয়ম থাকলেও বিবেচনায় নিতে হয় তার পারিপার্শ্বিকতা ও অন্যান্য রোগের উপসর্গকে। কিন্তু সাম্প্রতিক দুই ঘটনায় এর ব্যতয় হতে পারে বলে ধারণা করছেন এনেস্থেসিয়া বিশেষজ্ঞরা। তবে সাম্প্রতিক ঘটনায় সংশ্লিষ্ট দুই হাসপাতালে সক্ষমতার ঘাটতি থাকতে পারে বলেও মত দেন তারা। 

তবে, সুন্নতে খৎনা করতে গিয়ে মৃতের স্বজনদের সাথে চিকিৎসকদের যোগাযোগের ঘাটতি ছিলো বলে মনে করেন বিশেষজ্ঞরা। আর এটিকে বড় ধরনের অপরাধ হিসাবে দেখছেন তারা।

আরও পড়ুন: আয়ানের মৃত্যু: অভিযুক্তদের গ্রেফতারে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম 

যত্রতত্র ব্যঙ্গের ছাতার মতে গড়ে ওঠা হাসপাতাল কিংবা ক্লিনিকে না যেতে জনসচেতনতার ওপর জোর দিলেন এই চিকিৎসক।

এদিকে, সুন্নতে খৎনা করাতে গিয়ে দুই শিশু মৃত্যুর ঘটনা অনুসন্ধানে পৃথক কমিটি করেছে এনেস্থেসিয়া সোসাইটি। সংস্থাটির পর্যবেক্ষণ ও সুপারিশ জমা দেয়া হবে স্বাস্থ্য মন্ত্রণালয়ে। 

বিভি/টিটি

মন্তব্য করুন: