• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

করোনা শনাক্তে রেকর্ড করলো বিশ্ব

প্রকাশিত: ১০:১২, ২০ জানুয়ারি ২০২২

আপডেট: ১১:১৩, ২০ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
করোনা শনাক্তে রেকর্ড করলো বিশ্ব

করোনা মহামারিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আট হাজার ৮০৮ জনের। একইসময়ে আক্রান্ত হয়েছে ৩৪ লাখ ৪৪ হাজার ২৮৩ জন। যা করোনার ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ। এর আগে ১৪ জানুয়ারি ৩৩ লাখ ৭২ হাজার ৯৯৪ জনের করোনা শনাক্ত হয়েছিলো। 

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকালে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এই সব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত ৩৩ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৫৩৮ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ৮৩ হাজার ৫২ জনে। সুস্থ হয়েছেন ২৭ কোটি ২৮ লাখ ৭ হাজার ৮২৮ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে ভারত। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে ব্রাজিল।  

আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য চতুর্থ, ফ্রান্স পঞ্চম, রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৮তম।

২০১৯-এর ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এরপর ২০২০- এর ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বিভি/রিসি 

মন্তব্য করুন: