• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ফেসবুকের পাসওয়ার্ড চুরি করছে যে অ্যাপ

প্রকাশিত: ১৬:২২, ৩০ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
ফেসবুকের পাসওয়ার্ড চুরি করছে যে অ্যাপ

ফেসবুকের পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে একটি অ্যাপ। বিষয়টি জানার পর গুগল অ্যাপটি প্লে-স্টোর থেকে সরিয়েছে। কিন্তু ইতিমধ্যে প্রায় এক লাখ ব্যবহারকারী অ্যাপটি ডাউনলোড করেছে বলে জানা গেছে। 

প্রাডিও (Pradeo) নামে একটি সাইবার সিকিউরিটি রিসার্চ দীর্ঘ গবেষনার পর এই তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ক্রাফট আর্ট কার্টুন ফটো টুলস (Craftsart Cartoon Photo Tools) নামের একটি অ্যাপ ব্যবহারকারীর ডিভাইসে ক্ষতিকারক কোড প্রবেশ করিয়ে পাসওয়ার্ডসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে।

সিকিউরিটি রিসার্চ ফার্মের রিপোর্টে জানানো হয়, অ্যাপ্লিকেশনটি ওপেন করলে ব্যবহারকারীর সামনে একটি ফেসবুক লগ-ইন পেজ আসে। যা এড়িয়ে গেলে অ্যাপের হোম পেজে যাওয়া অসম্ভব। এক্ষেত্রে ব্যবহারকারী তার লগ-ইন সংক্রান্ত তথ্য প্রদান করলে অ্যাপ্লিকেশন তাকে এমন একটি কমান্ড ও কন্ট্রোল সার্ভারে প্রেরণ করে যেখান থেকে ইউজারের ব্যক্তিগত তথ্য সহজেই হাতিয়ে নেওয়া যাবে। 

এছাড়া অ্যাপটি ব্যবহারকারীর ডিভাইসে ক্ষতিকর কোড প্রবেশ করিয়ে পলিসিতে পরিবর্তন এনে গুগল প্লে-স্টোরের পলিসিকে ফাঁকি দিয়ে সহজে ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়। জানা গেছে, সম্প্রতি অনেক অ্যাপই গ্রাহকের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে যা উদ্বেগের বিষয়। 
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2