• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পেছাতে পারে ভারতের চন্দ্রযান-৩ এর ল্যান্ডিং, সম্ভাব্য তারিখ জানালো ইসরো

প্রকাশিত: ১৬:০৫, ২২ আগস্ট ২০২৩

আপডেট: ১৬:২৭, ২২ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
পেছাতে পারে ভারতের চন্দ্রযান-৩ এর ল্যান্ডিং, সম্ভাব্য তারিখ জানালো ইসরো

২৩ অগাস্ট সন্ধ্যা ৬টা ০৪ মিনিটে চাঁদে চন্দ্রযান ৩ এর অবতরণ হওয়ার কথা। সমস্ত ভারতীয় এই মুহূর্তটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। তবে আহমেদাবাদ ভিত্তিক স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর নীলেশ এম দেশাই বলেছেন যে, চন্দ্রযান চন্দ্রপৃষ্ঠে অবতরণের মাত্র দুই ঘন্টা আগে ২৩ আগস্ট চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ল্যান্ডার মডিউলের স্বাস্থ্য, সেই সময়ে চাঁদের অবস্থান এবং টেলিমেট্রি ডেটার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হবে। এসব জিনিসের মধ্যে যদি কোনও ধরনের সমস্যা পাওয়া যায়, তাহলে অবতরণও পিছিয়ে দেওয়া হবে।

ইসরোর ব্যাকআপ প্ল্যান: 

চন্দ্রযানের অবতরণের জন্য ISRO একটি ব্যাকআপ পরিকল্পনা তৈরি করেছে। এতে অবতরণের জন্য নতুন সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। ২৩ অগাস্ট যদি কোনও ধরনের সমস্যা সামনে আসে, তাহলে ২৭ অগাস্ট চন্দ্রযানের অবতরণ হতে পারে। 

পরিচালক এম দেশাই জানান, চাঁদে যানটির অবতরণের প্রক্রিয়া শুরু হবে ৩০ কিলোমিটার উচ্চতা থেকে। প্রক্রিয়া শুরু করার দুই ঘন্টা আগে সমস্ত নির্দেশাবলী অবতরণ মডিউলে পাঠানো হবে।

২৩ এবং ২৭ অগাস্ট উভয় তারিখের জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে: 

তবে, এম দেশাই আরও বলেছেন যে, এখনও পর্যন্ত ২৩ অগাস্ট চাঁদের পৃষ্ঠে চন্দ্রযান অবতরণে কোনও সমস্যা নেই। সবকিছু ঠিকঠাক থাকলে ২৩ অগাস্টেই অবতরণ করবে চন্দ্রযান। 

এলএইচডিএসি ক্যামেরাটি বিশেষভাবে এই উদ্দেশ্যে তৈরি করা হয়েছে, যাতে বিক্রম ল্যান্ডারকে নিরাপদে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করানো যায়। এছাড়া ২৭ অগাস্ট অবতরণের জন্য সব ধরনের সতর্কতা নেওয়া হচ্ছে। এ জন্য সব ব্যবস্থাও প্রস্তুত রাখা হয়েছে।

দেশাই বলেছিলেন যে চন্দ্রযানের অবতরণ স্থগিত করা হলে এর অবতরণের জায়গায় পরিবর্তন হতে পারে। এটি তখন পূর্ব নির্ধারিত স্থান থেকে প্রায় ৪৫০ কিলোমিটার দূরে ছিল। দূরে অবস্থিত একটি নতুন স্থানে নামানো হবে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2