• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সূর্যের আরো কাছে ভারতের সূর্যযান আদিত্য এল১

প্রকাশিত: ১৮:০৭, ৫ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৮:১১, ৫ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
সূর্যের আরো কাছে ভারতের সূর্যযান আদিত্য এল১

সূর্য অভিযানে পাঠানো আদিত্য-এল১ নিয়ে বড় আপডেট ইসরোর। শনিবারই সূর্য অভিযানে রওনা হয় সৌরযান। এর উৎক্ষেপণের পর, ইসরো মঙ্গলবার সকালে ট্যুইট করে জানিয়েছে, আদিত্য-এল ১ সফলভাবে দ্বিতীয়বার তার কক্ষপথ পরিবর্তন করেছে। আদিত্য-এল ১- এর কক্ষপথ পরিবর্তন চলাকালীন, এটি বেঙ্গালুরু এবং পোর্ট ব্লেয়ারে স্যাটেলাইটের মাধ্যমে ট্র্যাক করা হয়েছে।

আদিত্য-এল১ এখন ২৪৫ কিমি x ২২৪৫৯ কিমি কক্ষপথ ছেড়ে ২৮২ কিমি x ৪০২২৫ কিমি পৌঁছেছে। এটি আদিত্য এল-১-এর দ্বিতীয় বড় সাফল্য। সূর্যের দিকে আরও একধাপ পা বাড়িয়েছে আদিত্য। ১০ সেপ্টেম্বর, ২০২৩, রাত আড়াইটে নাগাদ আদিত্য-এল ১-এর কক্ষপথ আবার তৃতীয়বারের মতো পরিবর্তন হবে।

সূর্য অভিযানের পদ্ধতি অনুসারে, আদিত্য-এল১-কে ১৬ দিনের জন্য পৃথিবীর চারপাশে ঘুরতে হবে, তবেই এটি সূর্যের দিকে তার পথে অগ্রসর হবে। ১৬ দিনে পাঁচবার পৃথিবীর কক্ষপথ পরিবর্তন করবে আদিত্য। ইসরোর আপডেট অনুযায়ী, ৫ দিন পর আবার এর কক্ষপথ পরিবর্তন করানো হবে।

শনিবার, ইসরোর সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে আদিত্য-এল১ মিশন শুরু হয়েছে। তিন দিনে তৃতীয়বারের মতো কক্ষপথে এই পরিবর্তন হয়েছে।

আদিত্য-এল ১ এর লক্ষ্য কী?

ইসরোর দেওয়া তথ্য অনুযায়ী, আদিত্য-এল১ একদম ঠিকঠাক পর্যায়ে রয়েছে। এই মুহূর্তে এটি ১৮ সেপ্টেম্বর পর্যন্ত চারবার পৃথিবীর চারপাশে তার কক্ষপথ পরিবর্তন করবে। পরবর্তী কক্ষপথ কৌশলটি ১০ সেপ্টেম্বর রাতে সঞ্চালিত হবে। একবার আদিত্য তার গন্তব্যে পৌঁছলে অর্থাৎ এল১-এ পৌঁছে যাবে। তারপর সে প্রতিদিন ১৪৪০টি ছবি পাঠাবে।

এই ছবিগুলি আদিত্যতে ইনস্টল করা দৃশ্যমান নির্গমন লাইন করোনাগ্রাফ (VELC) দ্বারা তোলা হবে। ফেব্রুয়ারি বা মার্চে প্রথম ছবি পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। ভিইএলসি তৈরি করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স। সূর্যানে ইনস্টল করা VELC সূর্যের HD ছবি তুলবে। এই পেলোডে স্থাপিত ক্যামেরা সূর্যের উচ্চ রেজোলিউশনের ছবি তুলবে।

আদিত্য-এল১ এর কক্ষপথ বারবার পরিবর্তন করা হচ্ছে যাতে এটি এমন গতি অর্জন করতে পারে যে এটি ১৫ লক্ষ কিলোমিটার দীর্ঘ যাত্রা সম্পূর্ণ করতে পারে। এই যাত্রা শেষ করার পর, যখন আদিত্য এল১ নির্দিষ্ট বিন্দুতে পৌঁছবে, তখন এর সমস্ত পেলোড চালু হয়ে যাবে। অর্থাৎ এতে লাগানো সব যন্ত্র সক্রিয় হয়ে উঠবে।

আদিত্য এল১  কত দিন কাজ করবে?

নিরাপদ হলে এটি ১০-১৫ বছর ধরে কাজ করতে পারে। সূর্য সম্পর্কিত ডেটা পাঠাতে পারে। তবে এর জন্য প্রথমে এল১-এ পৌঁছতে হবে। পাশাপাশি নিরাপদে থাকা।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: