• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চীনের বিজ্ঞানীদের দাবি

এক সপ্তাহ আগেই জানা যাবে ভূমিকম্পের বার্তা

প্রকাশিত: ২৩:০৫, ২০ অক্টোবর ২০২৩

আপডেট: ২৩:০৯, ২০ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
এক সপ্তাহ আগেই জানা যাবে ভূমিকম্পের বার্তা

ভূমিকম্প, মূহূর্তেই পুরো দেশ ধ্বংসের কারন হতে পারে। এর ফলে মৃত্যুর মিছিল আর ধ্বংসস্তুপে আটকা মানুষকে বাঁচাতে চোখের পানি ঝরে উদ্ধার কর্মীদের। বিজ্ঞানীরা বহু বছর ধরেই বিভিন্ন ভাবে চেষ্টা করছেন কিভাবে ভূমিকম্পের আগাম সতর্কবার্তা দিয়ে মানুষের জীবন বাঁচানো যায়, কমানো যায় ক্ষয়ক্ষতি।  

এবার সেই গবেষণার চমৎকার একটি ফলাফল পেয়েছে বিজ্ঞানীরা। এআই ব্যবহারের মাধ্যমে এক সপ্তাহ আগে ভূমিকম্পের আগাম বার্তা দেওয়া সম্ভব বলে দাবি করছেন তারা। এসব আগাম বার্তার ৭০ শতাংশ নির্ভূল। গবেষণায় বলা হয়েছে, এআই ভূমিকম্পের কথা এক সপ্তাহ আগে জানিয়ে দেবে। আর সেই পরীক্ষা নিরীক্ষা নিয়েই ব্যস্ত চিনা বিজ্ঞানীরা।

চিনে সাত মাস ধরে চলছে পরীক্ষা: 

অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাস একটি এআই তৈরি করেছে, যা সিসমিক ডেটা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে। যখন এআই টি তৈরি করা হয়েছে, তখন বিজ্ঞানীরা এই এআইকে পুরনো ভূমিকম্পের ডেটা দিয়ে দিয়েছে।

এই এআইকে নিয়ে চিনে সাত মাসের ট্রায়াল দেওয়া হয়েছিল। সেই সময় এক সপ্তাহ আগে ৭০ শতাংশ ভূমিকম্পের সঠিক ভবিষ্যদ্বাণী দিতে পেরেছে বলে দাবি বিজ্ঞানীদের। এর থেকে বিজ্ঞানীদের মনে আশা জেগেছে। এবার হয়তো সত্যিই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পৃথিবীকে বাঁচাতে পারবে ক্ষতির হাত থেকে।

এখনও পর্যন্ত ১৪টি ভূমিকম্পের পূর্বাভাস দিয়েছে:

কয়েক সপ্তাহ গবেষণার পর এই এআই এর ফলাফল প্রকাশ করা হয়েছে। এআই মডেলটি এক সপ্তাহ আগে প্রায় ২০০ মাইলের মধ্যে ১৪টি ভূমিকম্পের পূর্বাভাস দিয়েছে বলে জানিয়েছেন চিনা বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের মতে, পাঁচটার মধ্যে চারটির ক্ষেত্রে সঠিক তথ্য দিয়েছে এই নতুন এআই। তবে এটি বিশ্বের যে কোনও স্থানে কাজ করবে কি না এখনও তা স্পষ্ট নয়। গবেষকদের মতে, এই এআই প্রযুক্তি আমেরিকা, ইতালি, জাপান, গ্রিস, তুরস্ক এবং টেক্সাসে সিসমিক ট্র্যাকিং নেটওয়ার্ক উন্নত করতে ব্যবহার করা যেতে পারে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: