• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

ফোন নম্বর ছাড়াই ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ

প্রকাশিত: ১৮:২০, ৫ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ফোন নম্বর ছাড়াই ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ  ব্যবহার করতে আর ফোন নম্বরের দরকার নেই! ব্যবহারকারীদের নিরাপত্তা জোরদার করতে অনেক দিন ধরেই একটি ফিচার নিয়ে কাজ করছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি।

কী সেই ফিচার? আসলে বিষয়টি ফিচারের থেকে আরও বেশি দৃশ্যমানতার। তার কারণ ফোন নম্বরের পরিবর্তে হোয়াটসঅ্যাপে এবার ব্যবহারকারীদের ইউজারনেম দিয়েই সার্চ এবং তা দিয়ে শনাক্তও করা যাবে।

হোয়াটসঅ্যাপের ফিচার্স ট্র্যাকার ওয়েবিকটাইনফো একটি স্ক্রিনশট শেয়ার করে জানিয়েছে, ব্যক্তিগত ফোন নম্বর না দিয়ে পরিচিত বা অপরিচিত লোকজনের সঙ্গে হোয়াটসঅ্যাপে যুক্ত হওয়ার সবথেকে সুরক্ষিত এবং ঝক্কিহীন পদ্ধতি।

হোয়াটসঅ্যাপ ইউজারন্যাম ফিচারটি ব্যবহারকারীদের একটি ইউজারনেম কনফিগার করতে দেবে। বিষয়টি ঐচ্ছিক, অর্থাৎ একমাত্র যাঁরা চাইবেন তাঁরাই এর সাহায্যে ফোন নম্বর প্রকাশ্যে না এনে তার পরিবর্তে হোয়াটসঅ্যাপ ইউজারনেম দিয়ে রাখতে পারেন।

ফিচারটি তাঁদের জন্য সবথেকে বেশি পরিমাণে জরুরি হতে চলেছে, যাঁরা গোপনীয়তা বজায় রাখতে ভালবাসেন এবং তাঁদের হোয়াটসঅ্যাপও প্রতিনিয়ত দরকারি কাজে ব্যবহার করতে হয়। ওয়েবিটাইনফো বলছে, এই ফিচারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ তুলে দেওয়া হবে ব্যবহারকারীদের হাতে। অর্থাৎ তাঁরা চাইলে যে কোনও সময় ইউজারনেম অ্যাড, রিমুভ বা বদলাতে পারেন। 

এখানে সবথেকে সুবিধার দিকটি হল, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের প্রাইভেসি সেটিংস নিজেদের পছন্দ এবং প্রয়োজনীয়তার সঙ্গে সামঞ্জস্য করতে পারেন।

হোয়াটসঅ্যাপ সার্চ বারে ইউজারনেম দিয়ে সার্চ করার এই বৈশিষ্ট্য এখনও ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে। মনে করা হচ্ছে, ভবিষ্যতের আপডেটেই ফিচারটি ব্যবহারকারীদের কাছে পাঠানো হবে। যদিও এই বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি যে, হোয়াটসঅ্যাপের ইউজারনেম বৈশিষ্ট্যটি Android এবং iOS দুই প্ল্যাটফর্মের জন্যই নিয়ে আসা হচ্ছে কি না।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: