• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

স্পারসোতে সাইবার হামলা; দাবি হ্যাকারের, স্পারসোর অস্বীকার  

শুভ ইসলাম

প্রকাশিত: ১১:৪৩, ৬ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৩:১২, ৬ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
স্পারসোতে সাইবার হামলা; দাবি হ্যাকারের, স্পারসোর অস্বীকার  

“টিম নেটওয়ার্ক নাইন” নামের একটি হ্যাকটিভিস্ট গ্রুপ “বাংলাদেশ স্পেস রিসার্চ অ্যান্ড রিমোট সেন্সিং অরগানাইজেশন (স্পারসো)তে সাইবার হামলার দাবি করেছে। গ্রুপটির দাবি, ১ ডিসেম্বর এই হামলার ফলে  স্পারসোর ওয়েব সাইট ১ ঘন্টার জন্য ডাউন হয়ে যায়। 

বিষয়টি নিয়ে ভারতীয় একটি গণমাধ্যম সংবাদ প্রচার করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, হ্যাকটিভিস্ট গ্রুপটি অন্যান্য গ্রুপের সাথে সমন্বয়ে স্পারসোর সাইটে সফল একটি হামলা চালিয়েছে। তবে স্পারসোর কি পরিমাণ তথ্য বেহাত হয়েছে সে বিষয়ে প্রতিবেদনে কোন তথ্য উল্লেখ করা হয়নি। 

গণমাধ্যমটি বলছে, প্রতিবেদন প্রকাশের সময় ওয়েবসাইটটিতে “HTTP ERROR 500” দেখানোয় এ বিষয়ে স্পারসোর সাথে তারা যোগাযোগ করতে পারেনি। বিশেষজ্ঞরা বলছেন, ইন্টারনাল সার্ভার সমস্যার কারণে “HTTP ERROR 500” দেখা দিতে পারে। এটি মূলত ক্ষতিকারক কোড ইনজেকশন, ডিডস অ্যাটাক, মিস কনফিগারেশন, ডেটা করাপশন বা ব্রুট ফোর্স অ্যাটাকের কারণে হতে পারে। 

এ বিষয়ে “বাংলাদেশ স্পেস রিসার্চ অ্যান্ড রিমোট সেন্সিং অরগানাইজেশন (স্পারসো)‘র তথ্য কর্মকর্তা রুবেল কান্তি দে বাংলাভিশনকে বলেন, আমাদের সাইটে কোনো সাইবার হামলার ঘটনা ঘটেনি বা কোনো তথ্য বেহাতের কোনো ইস্যু আমাদের জানা নেই।

স্পারসোর ওয়েব সাইট ভিজিটে দেখা যায়, সাইটটিতে “সিকিউরড সকেট লেয়ার” বা এসএসএল না থাকায় “নট সিকিউর” বার্তা প্রদর্শণ করছে।

বিশ্বব্যাপী সাইবার হামলা বেড়েই চলেছে। হ্যাকাররা অত্যাধুনিক পদ্ধতি ব্যবহার করে টার্গেট ব্যক্তি, প্রতিষ্ঠান কিংবা দেশকে আক্রমণ করছে। বিশেষজ্ঞরা বলছেন,  এসব হামলা থেকে বাঁচতে সাইবার সচেতনতার কোনো বিকল্প নেই। 

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, যদিও সাইবার হামলায় শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়, কিন্তু হামলা থেকে বাঁচতে যথোপযুক্ত পদক্ষেপ অবশ্যই নিশ্চিত করতে হবে। 

 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2