• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

মহাকাশের ঝকঝকে ছবি তুলে আলোচনায় যে ক্যামেরা

প্রকাশিত: ২০:৩৮, ১৪ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
মহাকাশের ঝকঝকে ছবি তুলে আলোচনায় যে ক্যামেরা

ছবি: পার্স টুডে

সম্প্রতি মহাকাশ থেকে সূর্যের সম্পূর্ণ ছবি তুলে পৃথিবীতে পাঠাল ভারতের সৌরযান। আদিত্য L-1 মহাকাশযান SUIT-এর মাধ্যমে ২০০ থেকে ৪০০ ন্যানোমিটারের মধ্যে সূর্যের কিছু সম্পূর্ণ তরঙ্গদৈর্ঘ্যের ছবি ধারণ করেছে।

এই ছবিগুলি ভারতীয় গবেষণা মহাকাশ সংস্থা ISRO টুইটারে শেয়ার করেছে। এই প্রথম SUIT সূর্যের সম্পূর্ণ ডিস্ক ছবি তুলেছে। কিন্তু জানেন কি, এতে এমন কোন ক্যামেরা লাগানো আছে, যার জন্য সূর্যের এমন ঝকঝকে ফটো তুলতে পারছে যানটি।

এই স্যুট (SUIT) কী?

ইসরোর এই মহাকাশযানে সোলার আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ (SUIT) ব্যবহার করা হয়েছে, যা সূর্যের আলোকমণ্ডল এবং ক্রোমোস্ফিয়ারের ছবি তুলেছে। ফটোস্ফিয়ার মানে সূর্যের পৃষ্ঠ, অন্যদিকে ক্রোমোস্ফিয়ার মানে পৃষ্ঠ এবং বাইরের বায়ুমণ্ডলের মধ্যে উপস্থিত পাতলা স্তর। ক্রোমোস্ফিয়ার সূর্যের পৃষ্ঠের উপরে ২০০০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।

এর আগে ৬ ডিসেম্বর সূর্যের একটি হালকা ছবি তোলা হয়েছিল। এই প্রথম SUIT-এর সাহায্যে সম্পূর্ণ ডিস্কের ছবি তোলা হয়েছে। ফুল ডিস্ক মানে সূর্যের সামনের অংশের সম্পূর্ণ ছবি। ইসরোর যে ছবি শেয়ার করেছে, তাতে দেখতেই পারছেন কতটা স্পষ্টভাবে তোলা হয়েছে সূর্যের ছবি।

SUIT কে তৈরি করেছে?

SUITটি বহু বিজ্ঞানী মিলে তৈরি করেছে। সেই তালিকায় রয়েছে, মণিপাল একাডেমি অফ হায়ার এডুকেশন (MAHE), ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স (IUCAA), সেন্টার ফর এক্সিলেন্স ইন স্পেস সায়েন্স ইন্ডিয়ান (CESSI), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স, উদয়পুর সোলার অবজারভেটরি, তেজপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা তৈরি করেছেন। এটি আদিত্য L1-এ 7টি ভিন্ন পেলোডের মধ্যে লাগানো হয়েছে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2