• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টার্গেট সরকার এবং আইনশৃঙ্খলাবাহিনী

নির্বাচনের আগে দেশে হ্যাকার গ্রুপের সাইবার হামলা; সার্টের সতর্কতা

শুভ ইসলাম

প্রকাশিত: ২০:১৭, ৪ জানুয়ারি ২০২৪

আপডেট: ২০:২৯, ৪ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
নির্বাচনের আগে দেশে হ্যাকার গ্রুপের সাইবার হামলা; সার্টের সতর্কতা

ছবি: বিজিডি ই-গভ সার্ট

সরকারের সাইবার ইস্যু দেখভালকারী প্রতিষ্ঠান বিজিডি ই-গভ সার্ট জানিয়েছে, “সাইড উইনডার” নামের একটি হ্যাকার গ্রুপ দক্ষিণ ও পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে সাইবার হামলা চালিয়েছে। গ্রুপটি সাইবার জগতে “Rattlesnake, Razor, tiger, APT-C-17, T-APT-04” নামেও পরিচিত।

সরকারের এই সংস্থাটি বলছে, সরকারি এবং সামরিক সংস্থাসমুহকে টার্গেট করে গ্রুপটি সাইবার হামলা পরিচালনা করছে। সার্ট তাদের পর্যবেক্ষনে বলছে, বিভ্রান্তি ছড়ানোর লক্ষ্যে গ্রুপটি ফিশিং ক্যাম্পেইনে বাংলাদেশেী বিভিন্ন সংস্থার অনুরুপ ফিশিং ডোমেইন নাম ব্যবহার করেছে। গ্রুপটি অ্যান্ড্রয়েড এবং উইনডোজ সিস্টেমে আঘাত হানছে।

থ্রেট অ্যাক্টর:

গ্রুপটি ২০২২ সাল থেকেই কার্যকর। প্রাথমিকভাবে দেখা গেছে হ্যাকার গ্রুপটি সরকার, মিলিটারী, পাকিস্তান, চায়না, নেপাল, আফগানিস্তান, বাংলাদেশ, মায়ানমার, ফিলিপাইন, কাতার সিঙ্গাপুর এবং তুরস্কের বিভিন্ন প্রতিষ্ঠানে ফিশিং ক্যাম্পেইনের মাধ্যমে লক্ষ্যবস্তুকে টার্গেট করে।

উদ্দেশ্যে:

সংবেদনশীল, গোপনীয় এবং শ্রেণীবদ্ধ তথ্য চুরি এবং সাইবার গুপ্তচরবৃত্তি করাই এই গ্রুপের উদ্দেশ্য।

টার্গেট সেক্টর:

সরকার, মিলিটারী, আইন প্রয়োগকারী সংস্থা, স্বাস্থ্যখাত, টেলিযোগাযোগ, আর্থিক প্রতিষ্ঠান এবং গণমাধ্যম এই গ্রুপের লক্ষ্যবস্তু।

সার্টের প্রতিবেদন বলছে, হ্যাকার গ্রুপটি (SideWinder.HTA.Downloader, SideWinder.Stager, SideWinder.StealerPy, SideWinder.ReverseShell, SideWinder.RAT, Chisel, Cobalt Strike SideWinder, AntiBot.Script, WarHawk, SideWinder.RAT.b ) কাস্টম ম্যালওয়ার ব্যবহার করে সাইবার হামলা পরিচালনা করছে।

গ্রুপটি কার্যত লক্ষ্যবস্তুতে একটি ক্ষতিকারক ফিশিং মেইল পাঠায়। মেইলে হ্যাকাররা একটি বিশ্বাসযোগ্য ডোমেইন নাম ব্যবহার করে যাতে যাকে লক্ষ্য করে মেইল পাঠানো হয় সে সহজেই বিশ্বাস করে মেইলটি প্রকৃতই সরকারী সংস্থা থেকেই পাঠানো হয়েছে। এই ভেবে লিংকে ক্লিক করলেই চতুর হ্যাকাররা একটি কোড ইনস্টল করে সব তথ্য চুরি করে থাকে।

সার্টের প্রতিবেদনে বলা হয়েছে, হ্যাকার গ্রুপটি বাংলাদেশি সরকারী এবং মিলিটারী কিছু সংস্থার ফিশিং ডোমেইন নাম ব্যবহার করে ক্যাম্পেইন চালিয়েছে। যেমন: police-gov-bd.fia-gov[.]net, cirt-gov-bd.downloaded[.]com, এবং bangladesh.tni-mil[.]com ইত্যাদি। সার্টের প্রতিবেদনে (5.230.54.3) আইপিকে ক্ষতিকারক হিসাবে চিহ্নিত করা হয়েছে।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2