• NEWS PORTAL

  • শনিবার, ১১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সাইবার হামলার শঙ্কায় ইসির সতর্কবার্তা 

প্রকাশিত: ০৭:৫৫, ৭ জানুয়ারি ২০২৪

আপডেট: ০৮:০৩, ৭ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
সাইবার হামলার শঙ্কায় ইসির সতর্কবার্তা 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সাইবার হামলার ঝুঁকি এড়াতে ইসির সব কর্মকর্তাকে সতর্ক বার্তা ও ডিভাইস ব্যবহারের নির্দেশনা দিলো সাংবিধানিক এ সংস্থাটি।

ইসির উপাত্ত ব্যবস্থাপনা শাখার মামুনুর হোসেন সিস্টেম এনালিস্ট শনিবার (৬ জানুয়ারি) এই সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্ট কর্ম কর্তাদের পাঠান।

নির্দেশনায় বলা হয়েছে, বিজিডি ই-গভ সার্টের প্রকাশিত সাইবার থ্রেট অ্যালার্ট 'বাংলাদেশকে লক্ষ্য করে চলমান ফিশিং ক্যাম্পেইন' প্রতিবেদন মোতাবেক ফিশিং আক্রমণ হতে নির্বাচন কমিশনের সব এন্ডপয়েন্ট ডিভাইস ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য ব্যক্তিগত পর্যায়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ ও সতর্কতা অনুসরণের জন্য অনুরোধ করা হলো। বর্তমানে বিভিন্নভাবে ফিশিং লিঙ্ক ছড়ানো হচ্ছে। 

এর আগে সরকারের সাইবার ইস্যু দেখভালকারী প্রতিষ্ঠান বিজিডি ই-গভ সার্ট জানায়, “সাইড উইনডার” নামের একটি হ্যাকার গ্রুপ দক্ষিণ ও পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে সাইবার হামলা চালিয়েছে। গ্রুপটি সাইবার জগতে “Rattlesnake, Razor, tiger, APT-C-17, T-APT-04” নামেও পরিচিত।

সরকারের এই সংস্থাটি বলছে, সরকারি এবং সামরিক সংস্থাসমুহকে টার্গেট করে গ্রুপটি সাইবার হামলা পরিচালনা করছে। সার্ট তাদের পর্যবেক্ষনে বলছে, বিভ্রান্তি ছড়ানোর লক্ষ্যে গ্রুপটি ফিশিং ক্যাম্পেইনে বাংলাদেশেী বিভিন্ন সংস্থার অনুরুপ ফিশিং ডোমেইন নাম ব্যবহার করেছে। গ্রুপটি অ্যান্ড্রয়েড এবং উইনডোজ সিস্টেমে আঘাত হানছে।

 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2