• NEWS PORTAL

  • বুধবার, ২২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নির্বাচনে যেভাবে নিরবচ্ছিন্ন ইন্টারনেট নিশ্চিত করেছে বিটিআরসি

প্রকাশিত: ১৪:৫৬, ৮ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৪:৫৭, ৮ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
নির্বাচনে যেভাবে নিরবচ্ছিন্ন ইন্টারনেট নিশ্চিত করেছে বিটিআরসি

শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ২২৪ আসন পেয়ে সরকার গঠন করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। নির্বাচন কালীন সময়ে ইন্টারনেট সেবা নিশ্চিত করতে আগেভাগেই নির্দেশনা ছিল বিটিআরসির। নির্দেশনা মোতাবেক সবই সচল থাকায় তেমন দৃশ্যমান কোনো অভিযোগ ছিলোনা।  

সোমবার (৮ জানুয়ারী) বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন চলাকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে মানসম্মত টেলিযোগাযোগ নেটওয়ার্ক নিশ্চিতকরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য বিটিআরসি হতে সংশ্লিষ্ট সকল টেলিকম অপারেটরদের নির্দেশনা প্রদান করা হয়। টেলিকম অপারেটরদের জরুরি নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণের জন্য নিয়োজিত যানবাহন চলাচল নিশ্চিত করার লক্ষ্যে বিটিআরসি সংশ্লিষ্ট সংস্থাসমূহের সাথে প্রয়োজনীয় সমন্বয় সাধন করেছে। নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে রাস্তা খনন কার্যক্রমে ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার যাতে ক্ষতিগ্রস্থ না হয়, সংশ্লিষ্ট সংস্থাসমূহকে বিটিআরসি হতে অবহিত করা হয়। 

বিটিআরসি’র নির্দেশনা মোতাবেক সংশ্লিষ্ট সকল মোবাইল, টাওয়ার-কো, এনটিটিএন, আইএসপি,আইআইজি, আইসিএক্স, আইজিডব্লিউ প্রভৃতি অপারেটসমূহের গুরুত্বপূর্ণ সাইট, পপ (PoP), হাব-সাইটসহ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণসহ স্ব-স্ব টেলিকম অপারেটরদের সার্বক্ষণিক নেটওয়ার্ক নিশ্চিতকরণের কার্যক্রম গ্রহণ করা হয়। মানসম্মত টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণের অংশ হিসেবে টেলিকম অপারেটর কর্তৃক ০৫-০৭ জানুয়ারি, ২০২৪ খ্রিঃ সার্বক্ষণিক নেটওয়ার্ক মনিটরিং-এর ব্যবস্থাকরণ, বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণে পোর্টেবল ও ডিজেল জেনারেটরের (PG, DG) ব্যবস্থাকরণ, নেটওয়ার্ক সচল রাখার স্বার্থে গুরুত্বপূর্ণ যন্ত্রপাতির ব্যবস্থাকরণ (Spare Parts), প্রয়োজনীয় মোবাইল বিটিএস-এর ব্যবস্থাকরণসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়। 

সকল টেলিকম অপারেটরদের সার্বক্ষণিক মনিটরিং ও প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রণয়নসহ সার্বিকভাবে সকল কার্যক্রম সুচাররূপে পর্যবেক্ষণের জন্য বিটিআরসি’র কর্মকর্তাগণের সমন্বয়ে একটি মনিটরিং সেল (Monitoring Cell) গঠন করা হয়। গঠিত মনিটরিং সেল-এ দায়িত্বরত কর্মকর্তাগণ সার্বক্ষণিকভাবে নির্বাচন কমিশনসহ সকল টেলিকম অপারেটরদের সাথে যোগাযোগের মাধ্যমে সার্বিক পরিস্থিতির তত্বাবধান ও প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করে। বিটিআরসি’র মনিটরিং সেল-এ দায়িত্বরত কর্মকর্তাগণের সার্বিক পর্যবেক্ষণ, তদারকি ও দিক নির্দেশনা প্রণয়নের মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালীন দেশব্যাপী নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণ সম্ভবপর হয়েছে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2