• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

সাইবার অপরাধী ধরতে এআই চ্যাটবট চালু করলো পুলিশ

প্রকাশিত: ১৬:১৭, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
সাইবার অপরাধী ধরতে এআই চ্যাটবট চালু করলো পুলিশ

প্রতিদিনই সাইবার জালিয়াতির বিভিন্ন ঘটনা সামনে আসে। সেগুলো সনাক্ত করা মোটেও সহজ কাজ নয়। তাই আইন শৃঙ্খলা বাহীনি এখন উন্নত প্রযুক্তির সহায়তা নিচ্ছে। সম্প্রতি পুলিশ সাইবার জালিয়াতির বিরুদ্ধে লড়াই করতে একটি চ্যাট বট চালু করেছে যার নাম সুরাট সাইবার মিত্র (Surat Cyber ​​Mitra)। জানা গেছে, ডিজিটাল জালিয়াতির লাগাম টানতেই এই এআই বট চালু করা হয়েছে। 

সুরাট সাইবার মিত্রের উদ্দেশ্য কী?

সুরাট সাইবার মিত্র চালু করার উদ্দেশ্য হল মানুষকে নিরাপদ রাখা। এটি সাইবার জালিয়াতি থেকে মানুষকে রক্ষা করবে। আর কীভাবে আপনি যে কোনও সাইবার জালিয়াতি এড়িয়ে যেতে পারবেন, তারও নির্দেশিকা দেয় এই চ্যাটবট। কোনও রকম সন্দেহজনক কার্যকলাপ বুঝতে পারলেই এটি সঙ্গে সঙ্গে পুলিশকে রিপোর্ট করে।

সাইবার ক্রাইম এসিপি বলেন, “সাইবার সেফ সিটি (Cyber Safe City) তৈরির উদ্দেশ্যে একে বানানো হয়েছে। যাতে শহরে একটাও সাইবার জালিয়াতির ঘটনা আর না ঘটে।” সুরাট সাইবার মিত্র চালু করার সময়, সুরাট সাইবার ক্রাইম এসিপি এপি গোহিল বলেছিলেন যে, “এই এআই চ্যাটবটের উদ্দেশ্য হল সুরাটকে একটি সাইবার নিরাপদ শহর করা। সারা ভারত থেকে যে কোনও ব্যক্তি এই চ্যাটবটের সঙ্গে সংযোগ করতে পারবেন। আপনাকে শুধু তার জন্য 93285-23417 নম্বরে WhatsApp-এ ‘হাই’ (Hi) পাঠাতে হবে।

ইনফোসেকবুলেটিন বলছে,   চ্যাটের সাথে সাথে ব্যবহারকারীদের সাহায্যও করবে। অর্থাৎ যখনই কোনও ব্যক্তি সাইবার জালিয়াতির ফাঁদে পড়বে, সঙ্গে সঙ্গে চ্যাটবট সাহায্য করবে। সুরাট সাইবার মিত্র যাতে পরবর্তীতে আরও ভাল কাজ করতে পারে, তার জন্য এতে বিভিন্ন ধরনের পরীক্ষা করা হচ্ছে। আর দিনের পর দিন সেটিকে আরও উন্নত করা হবে। এর সাহায্যে পুলিশ খুব সহজেই স্প্যাম কল, ই-মেইল এবং লিঙ্ক, অ্যাক্সেস আর্থিক এবং সোশ্যাল মিডিয়া জালিয়াতির রিপোর্ট পেয়ে যাবে।

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2