• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কতোদূর এগুলো ফাইভজি’র প্রস্তুতি!

প্রকাশিত: ১৮:০৫, ৫ নভেম্বর ২০২১

আপডেট: ২০:২৩, ৫ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
কতোদূর এগুলো ফাইভজি’র প্রস্তুতি!

সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী চলতি বছর ডিসেম্বরের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে ফাইভজি চালু করতে বদ্ধপরিকর সরকার। ইতিমধ্যে শর্তসাপেক্ষে ৬০ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দ দেওয়া হয়েছে দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত টেলিকম প্রতিষ্ঠান টেলিটককে। 

এর আগে ফোরজি নেটওয়ার্ক আধুনিকায়ন এবং ফাইভজি ইনফ্রাস্ট্রাকচার উন্নয়নে দুই হাজার ১৪৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয় সরকারি এই প্রতিষ্টানকে। 

টেলিটক সূত্র বলছে, ঢাকা শহরকে ফাইভজি’র আওতায় আনতে হুয়াওয়ের চারটি এবং নকিয়ার দু’টি বিটিএস (বেস ট্রান্সসিভার স্টেশন) কেনার প্রক্রিয়া চলমান। এর মধ্যে হুয়াওয়-এর তিনটি বিটিএস ধানমন্ডি৩২ থেকে শুরু করে মানিক মিয়া এভিনিউ হয়ে ফার্মগেট এলাকা এবং অন্যটি সচিবালয়কে কেন্দ্র বসানো হতে পারে। এছাড়া নোকিয়া’র দু’টি বিটিএস বসানোর জন্য উত্তরার প্রাইম কোন লোকেশন নির্ধারণ করা হতে পারে। এসব বিটিএস ডিসেম্বরের প্রথম সপ্তাহে বসানো হতে পারে। 

এই বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাভিশন ডিজিটালকে বলেন, পরীক্ষামূলক ফাইভজি চালুর জন্য আমরা প্রথমেই রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা যেমন, সচিবালয় জাতীয় সংসদ ইত্যাদিকে গুরুত্ব দেবো। প্রাথমিকভাবে কিছু জায়গাকে নির্দিষ্ট করে সেগুলোর কারিগরি পরীক্ষা-নিরীক্ষা চলছে, দু’এক দিনের মধ্যে ফলাফল হাতে আসলেই আমরা বলতে পারবো কোন কোন জায়গাগুলোকে পরীক্ষামূলক ফাইভজি’র জন্য নির্দিষ্ট করা হবে। 

মন্ত্রী বলেন, পরীক্ষামূলকভাবে ঢাকা শহরে পাঁচ বা সাতটি বিটিএস বসানো হতে পারে। 
ডিসেম্বরে কতো তারিখে পরীক্ষামূলক ফাইভজি উদ্বোধন করা হতে পারে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সম্ভবত ডিসেম্বরের ১২ তারিখে আনুষ্ঠানিকভাবে পরীক্ষামূলক ফাইভজি উদ্বোধন করা হবে। 

এর আগে ২৫ সেপ্টেম্বর টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ-টিআরএনবি আয়োজিত এক অনলাইন অলোচনায় ডাক ও টেলিযোগোযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, চলতি বছর পরীক্ষামূলক এই কার্যক্রম টেলিটক-এর মাধ্যমে শুরু করা হবে। আগামী বছর ফাইভজি’র জন্য অন্যান্য অপারেটরদেরও তরঙ্গ বরাদ্দ দেওয়া হবে। ৫-জি সেবা বেশি কাজে লাগবে ব্যবসা-বাণিজ্য ও শিল্পকারখানায়। সরকার সেই দিকেই নজর রাখছে বলে জানান তিনি।
 

বিভি/এসআই/এএন

মন্তব্য করুন: