• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ইউক্রেইনে ‘ফিশিং’ অ্যাটাক চালাচ্ছে রাশিয়া-বেলারুশ হ্যাকাররাঃ গুগল

প্রকাশিত: ১৬:৫৮, ৮ মার্চ ২০২২

আপডেট: ১৭:০২, ৮ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ইউক্রেইনে ‘ফিশিং’ অ্যাটাক চালাচ্ছে রাশিয়া-বেলারুশ হ্যাকাররাঃ গুগল

গুগল বলছে, ইউক্রেইন এবং দেশটির মিত্রদেশের উপর এবার ফিশিং অ্যাটক করছে রাশিয়া-বেলারুশের হ্যাকাররা। গুগলের অনুসন্ধানে ‘ফ্যান্সিবেয়ার’ নামে চিহ্নিত হ্যাকার দলের সংশ্লিষ্টতা বেরিয়ে এসেছে।

গুগলের ‘থ্রেট অ্যানালাইসিস গ্রুপ’ অনেক আগেই একটি ব্লগ পোস্টে জানিয়েছিলো, রাশিয়ার আক্রমণের পর থেকেই সংশ্লিষ্ট হ্যাকার দলটি ইউক্রেইনের মিডিয়া কোম্পানি ‘ইউকারনেট’-এ ফিশিং ইমেইল পাঠাচ্ছিলো। তবে, গুগল তাদের ব্লগ পোস্টে এই ফিশিং অ্যাটাকের সফলতার বিষয়ে কোনো পরিসংখ্যান প্রকাশ করেনি। 

এই ধরনের ফিশিং অ্যাটাকের মাধ্যমে কোন অ্যাকাউন্ট বা কম্পিউটারের লগ ইন ডাটা নিয়ে ঐ ডিভাইসকে নিয়ন্ত্রণে নেওয়া হয়। ‘ঘোস্টরাইটার’ নামে আরো একটি হ্যাকার গোষ্ঠীর সন্ধান পেয়েছে গুগল, যারা ইউক্রেইনে ফিশিং হামলায় জড়িত। গুগল তাদের ব্লগ পোস্টে লিখেছে ‘ঘোস্টরাইটার’ মূলত বেলারুশের একটি হ্যাকার গোষ্ঠী। গোষ্ঠীটি ইউক্রেইন ও পোল্যাণ্ডের সরকার, এবং উভয় দেশের সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের লগ-ইন ডেটা চুরি করার চেষ্টা করছে। 

আরও পড়ুন:

 

এরআগে, ইউক্রেইনের সাইবার নিরাপত্তা কর্মকর্তরা বলেছিলেন, বেলারুশের হ্যাকাররা ইউক্রেইনের বিশষ করে সামরিক বাহিনী এবং তাদের ঘনিষ্টজনদের ব্যাক্তিগত মেইল হ্যাকের চেষ্টা করছে। 

বেলারুশ এবং রাশিয়া ছাড়াও চীনের হ্যাকার গোষ্ঠী ‘মাসট্যাং পান্ডা’র হ্যাকিং তৎপরতা চিহ্নিত করেছে গুগল। গুগল বলছে, চীন ভিত্তিক এই দলটি ‘ইইউ-এর সঙ্গে ইউক্রেইন সীমান্ত পরিস্থিতি’ শিরোনামে ভাইরাস জনিত অ্যাটাচমেন্ট পাঠাচ্ছে ইউক্রেইনের বিভিন্ন দফতরে। ইউক্রেইনে রাশিয়ার সামরিক হামলা শুরু হওয়ার পর থেকেই পালাপাল্টি সাইবার হামলা চালাচ্ছে উভয় দেশ। 

 

বিভি/এসআই/রিসি 

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2