• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সাবধান! প্লে-স্টোরে ক্ষতিকর অ্যাপ

প্রকাশিত: ১৬:১৩, ৯ এপ্রিল ২০২২

আপডেট: ১৬:১৮, ৯ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
সাবধান! প্লে-স্টোরে ক্ষতিকর অ্যাপ

ফোন নম্বর, লোকেশন ডেটা এবং ইমেইল অ্যাড্রেসের মতো ব্যক্তিগত তথ্য চুরির অভিযোগে প্লে-ষ্টোর থেকে এক ডজনের বেশি অ্যান্ডয়েড অ্যাপ মুছে দিয়েছে ‍গুগল। 
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যে সব অ্যাপ তথ্য চুরির অভিযোগে মুছে দেওয়া হয়েছে, অ্যাপগুলো এককোটির ও বেশিবার ডাউনলোড করেছে ব্যবহারকারীরা। 

গুগলের একজন মুখপাত্রের বরাতে বিবিসি বলছে, অ্যাপের নির্মাতা যেই হোক না কেন, আমাদের নীতিমালা মেনেই চলতে হবে’। অ্যাপগুলো নীতিমালা ভঙ্গ করায় সেগুলোকে মুছে দেওয়া হয়েছে। 
এরআগে ২০২১ সালে গুগল এক সতর্কবার্তায় বলেছিল, কোন অ্যাপস ব্যবহারকারীর কোন ডেটা সংগ্রহ করছে কি না, তা পরিষ্কার ভাবে না জানালে ডেটা নীতিমালায় এসব অ্যাপ নিষিদ্ধের ঝুঁকিতে থাকবে। 

প্লে-স্টোর থেকে যেসব অ্যাপ মুছে দেওয়া হয়েছে সেসব অ্যাপে ক্ষতিকর কোডের উপস্থিতি পেয়েছে ‘ইউনিভার্সিটি অফ ক্যালগেরি’র গবেষক জোয়েল রিয়ারডন এবং ‘ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলি’র গবেষক সার্গেই ইগেলম্যান।
তাদের বরাতে বিবিসি বলছে, কিউআর কোড স্ক্যানার, আবহাওয়াবিষয়ক অ্যাপ এবং একটি ইসলামিক অ্যাপ মুছে দেওয়া হয়েছে। অ্যাপগুলোতে ‘সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট (এসডিকে)’ ছিল যা ব্যবহারকারীর ডেটা তৃতীয় কোন পক্ষের কাছে পাঠাচ্ছিল। 

মুছে দেওয়া অ্যাপ গুলোর মধ্যে কিছু অ্যাপ আবারও প্লে-স্টোরে ফিরেছে। তবে, নতুনভাবে ফেরা এসব অ্যাপে ক্ষতিকর এসডিকে ফাইল নেই বলে জানিয়েছে গুগল। 

বিভি/এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2