• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গুরুত্বপূর্ণ ১৪শ আইপি হ্যাকড, ঝুঁকিতে দেশের আর্থিক প্রতিষ্ঠান

প্রকাশিত: ২১:৩০, ২৮ এপ্রিল ২০২২

আপডেট: ২২:১৯, ২৮ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
গুরুত্বপূর্ণ ১৪শ আইপি হ্যাকড, ঝুঁকিতে দেশের আর্থিক প্রতিষ্ঠান

দেশের গুরুত্বপূর্ণ ১ হাজার ৪০০টি আইপি হ্যাকড হয়েছে। যার ফলে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে সিকিউরিটি ইন্সিডেন্স রেসপন্স টিম (সার্ট)। এ সকল আইপি যুক্ত বাংলাদেশি সার্ভারসমুহকে অপব্যবহারের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে সংক্রামিত আর্থিক প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ সেবা প্রদানকারী সংস্থাসমুহ তাদের নিয়মিত সেবা প্রদানে বাধাগ্রস্ত হচ্ছে। 

এর আগে গতকাল বুধবার (২৭ এপ্রিল) “দেশে বড় ধরনের সাইবার হামলার শঙ্কা; সতর্কতার পরামর্শ বিশেষজ্ঞদের“ শিরোনামে সংবাদ প্রকাশ করে বাংলাভিশন ডিজিটাল। এর ঠিক একদিন পরই দেশের গুরুত্বপূর্ণ জননিরাপত্তা এবং আর্থিক প্রতিষ্ঠান সমুহের ১৪০০ আইপি হ্যাকের খবর জানালো সরকারের সাইবার নিরাপত্তা ইস্যু দেখভালের দায়িত্বে থাকা বিজিডি ই-গভ সার্ট।

প্রতিষ্ঠানটি বৃহস্পতিবার (২৮ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে জানায়, ইউক্রেন ও রাশিয়ার চলমান বিবাদকে কেন্দ্র করে দু’পক্ষের হ্যাকাররা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বটনেট ও ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত করে একে অপরের বিরুদ্ধে প্রচারণা ও আক্রমণের জন্য ব্যবহার করছে । রাশিয়ান কম্পিউটার সিকিউরিটি ইন্সিডেন্স রেসপন্স টিম (সার্ট) হতে প্রদত্ত সতর্কীকরণ বার্তা বিশ্লেষণ করে বিজিডি ই-গভ সার্ট বাংলাদেশে ব্যবহৃত প্রায় ১৪০০ আইপি নম্বরের সন্ধান পেয়েছে। এ সকল আইপি হতে হ্যাকাররা অপপ্রচার ও ডিস্ট্রিবিউটেড ডিনাইল অব সার্ভিস (ডিডিওএস) পরিচালনা করছে। 

এ সকল আইপিযুক্ত বাংলাদেশি সার্ভারসমুহকে অপব্যবহারের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে সংক্রমিত আর্থিক প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ সেবা প্রদানকারী সংস্থাসমুহ তাদের নিয়মিত সেবা প্রদানে বাধাগ্রস্ত হচ্ছে। 

উদ্ভুত পরিস্থিতির কারণে আর্থিক প্রতিষ্ঠানসহ সকল গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে নিরাপদ রাখতে বিজিডি ই-গভ সার্ট হতে নিম্নরুপ সুপারিশ করা হলো:
১. সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাদের নিয়ন্ত্রণাধীন তথ্য পরিকাঠামো পরীক্ষা করে বটনেট ও ম্যালওয়ার সংক্রামণ মুক্ত রাখার পদক্ষেপ গ্রহণ করতে হবে। 
২. সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এন্টি-ডিডস (ANTI-DDOS)হার্ডওয়্যার ও সফটওয়্যার স্থাপন/হালনাগাদ করতে হবে। 
৩. আসন্ন ঈদের ছুটির সময় আর্থিক প্রতিষ্ঠানসহ সকল গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে হ্যাকিং প্রতিরোধে লক্ষ্যে যথাযথ মনিটরিং এর আওতায় আনতে হবে। 

সাইবার বিশষজ্ঞ সুমন আহমেদ সাবির বাংলাভিশন ডিজিটালকে বলেন, বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। বিশেষকরে ঈদের সময় যখন আর্থিক প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে তখন সপ্তাহের প্রতিটা দিন এবং ২৪ ঘণ্টা মনিটরিং এ রাখতে হবে। 

হ্যাকড হওয়ার প্রসঙ্গ টেনে তিনি বলেন, এর আগেও সাইবার হামলার ঘটনা ঘটেছে। মূলত কথা হলো, এখন আমাদের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। যাতে পূনরাবৃত্তি না ঘটে এবং ক্ষতি থেকে আমরা বাঁচতে পারি।

বিভি/এসআই/এজেড

মন্তব্য করুন: