• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ইলন মাস্ক-এর কাজকে বে-আইনী বললেন মোস্তাফা জব্বার

প্রকাশিত: ১৫:০৩, ১৭ মে ২০২২

আপডেট: ১৮:০৭, ১৭ মে ২০২২

ফন্ট সাইজ
ইলন মাস্ক-এর কাজকে বে-আইনী বললেন মোস্তাফা জব্বার

ইলন মাস্কের স্টারলিংক ইন্টারনেট সেবা গ্রহণে ইচ্ছুক ব্যাক্তির কাছ থেকে প্রি-অর্ডার নিচ্ছে প্রতিষ্ঠানটি। স্টারলিংক এর ওয়েবসাইট থেকে জানা গেছে, আগামী বছর থেকে মাস্কের এই সেবা বাংলাদেশে পাওয়ার সম্ভাবনা রয়েছে। মেক্সিকো, জার্মানি, ফ্রান্স, স্পেন এবং আমেরিকার কিছু অংশ মাস্কের এই সেবার আওতায় এসেছে। 

স্টারলিংকের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য মতে, যেসব স্থান সেবা পেয়েছে তাদের উজ্জ্বল নীল, বাঁকি গুলোকে দুই ক্যাটাগরীতে “ওয়েটিং” এবং “কামিং সুন” হিসাবে দেখানো হচ্ছে। 
কামিং সুন ক্যাটাগরীতে ভারত,পাকিস্থান, ব্রাজিল এবং বাংলাদেশ রয়েছে। এসব দেশ থেকে প্রি-বুকিং এ ৯৯ ডলার খরচ পড়বে। জানা গেছে, শুরুতে মাস্কের স্টারলিংক ইন্টারনেট সেবার আপলোড ২০ মেগাবিটস এবং ডাউনলোড প্রতি সেকেন্ডে ১৫০ মেগাবিটস হবে লেটেন্সি হবে ৩০ মিলিসেকেন্ড। 

বাংলাদেশে মাস্কের এই ইন্টারনেট সেবা কার্যক্রমকে বে-আইনি বলে অভিহিত করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বাংলাভিশনকে তিনি বলেন, স্যাটেলাইটের ল্যান্ডিং পারমিশন এবং ইন্টারনেট সেবা প্রদানের জন্য বিটিআরসি‘র অনুমতি লাগবে। এরকম কোন আবেদন এখনও আমরা পাইনি, তাই বিবেচনার কোন প্রশ্নই আসে না এবং নীতিগত ভাবে এরকম কোন সিদ্ধান্ত নেই যে বিদেশি কোন স্যাটেলাইটকে ইন্টারনেট সেবাপ্রদানে অনুমতি দিব। আমাদের কোন নীতি নেই। 

মন্ত্রী বলেন, আমাদের দেশের লোকজন এর ফলে প্রতারিত হতে পারে, ইলন মাস্কের কথায় বিশ্বাস করে সাবস্ক্রাইব করে পরে যখন সেবা পাবে না, তখন প্রতারিত হওয়া ছাড়া বিকল্প কোন উপায় থাকবে না। তিনি বলেন, বাংলাদেশের অনুমতি না নিয়ে বাংলাদেশের সাবস্ক্রাইবার সংগ্রহ করা টোটালি একটা বেআইনি কাজ। 
মোস্তাফা জব্বার বলেন, অনুমতি না নিয়ে তিনি প্রি-অর্ডার নেন কেমনে? এটা তো আমার মাথায় আসেনা। তিনি প্রশ্ন তোলেন, আমাদের দেশের জনগন ৯২ ডলার দিয়ে সাবস্ক্রাইব করবে কিসের ভিত্তিতে? অনেকে আছেন এলন মাস্কের নাম শুনে নো বুঝেই টাকা উড়িয়ে দেবেন। যারা সাবস্ক্রিপশন দিচ্ছে এবং যারা সাবক্সিপ্রশন নিচ্ছে তারা কেউই দায়িত্বশীল নয় বলে মন্তুব্য করেন মন্ত্রী। 

মন্ত্রী বলেন, যে ওয়েবসাইটের মাধ্যমে সাবস্ক্রিশন করানো হচ্ছে সেখানে লেখা আছে, (Availability is subject to regulatory approval) অর্থ্যাৎ রেগুলেটরি কমিশনের অনুমোদনের উপর প্রাপ্যতা নির্ভরশীল। মাস্কের সতর্তবানীর বিষয়ে মন্ত্রী বলেন, মাস্ক যে সতর্ক বার্তা দিয়েছে সাধারণ জনগন হয়ত সেটা পড়বে ই না। এই লাইনটা লেখার মানেই হচ্ছে তার অনুমতি গ্রহণ করতে হবে। 

স্টারলিংক ইলন মাস্কের লো-আর্থ অরবিটের স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবা। মাস্ক বিশ্বব্যাপী যেখানে ইন্টারনেটের গতি খুব কম, সেখানে উচ্চগতির সেবা প্রদানের লক্ষ্যে স্টারলিংক এর কার্যক্রম শুরু করেন। 


 

বিভি/এসআই

মন্তব্য করুন: