• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বিদ্যুতের দাম বাড়লে টেলিযোগাযোগ ও প্রযুক্তি সেবায় বিরূপ প্রভাব পড়বে

প্রকাশিত: ১৩:০০, ১৯ মে ২০২২

আপডেট: ১৩:০২, ১৯ মে ২০২২

ফন্ট সাইজ
বিদ্যুতের দাম বাড়লে টেলিযোগাযোগ ও প্রযুক্তি সেবায় বিরূপ প্রভাব পড়বে

রাজধানীর বিয়াম অডিটোরিয়ামে বুধবার (১৮মে) বাংলাদেশ পল্লী বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) পাইকারি পর্যায়ে বিদ্যুতের মূল্য পূনঃ নির্ধারণের গণশুনানি অনুষ্ঠিত হয়।

গণ শুনানিতে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি ও সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ বলেন, বর্তমানে সবকিছুই টেলিযোগাযোগ, প্রযুক্তি ও বিদ্যুৎ নির্ভর। তাই বিদ্যুতের মূল্য বৃদ্ধি করা হলে এ খাতে বিরূপ প্রভাব পড়বে। আজকাল সকল কার্যক্রম ইন্টারনেট ও প্রযুক্তি নির্ভর এবং তা পরিচালনা করার জন্য পর্যাপ্ত বিদ্যুতের প্রয়োজন সেখানে পাইকারি পর্যায়ে বিদ্যুতের মূল্য বৃদ্ধির জন্য ৬৬ শতাংশ প্রস্তাব করা হয়েছে যা সম্পূর্ণভাবে অযৌক্তিক। আর সেই প্রস্তাবকে বাস্তবায়ন করতে কমিশনের কারিগরি মূল্যায়ন কমিটি জনস্বার্থ সার্বিক দিক বর্তমান পরিস্থিতি বিচার বিবেচনা না করেই ৫৮% মূল্য বৃদ্ধির সুপারিশ করেছে যা হতাশা জনক।

এমনিতেই টেলিযোগাযোগ সেবায় উচ্চকর হার অর্থাৎ ৫৮ শতাংশ  এবং মধ্যস্বত্বভোগীদের জন্য আরও ১৭ শতাংশ বাদ দিলে যা থাকে তা থেকে অপারেটরদের মুনাফা এবং রাজস্ব ভাগাভাগি এর ফলে গ্রাহকরা মানসম্মত সেবা থেকে বঞ্চিত হচ্ছে এমনিতেই। বিদেশি বিনিয়োগ খুব একটা আসছে না বলেই চলে। দেশে যেখানে প্রায় এক লক্ষ এর অধিক বিটিএস চলে বিদ্যুৎ এর মাধ্যমে সেখানে ৫৮% বিদ্যুৎ মূল্য বৃদ্ধির সুপারিশের সাথে হুইলিং চার্জ তথা ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন এর অতিরিক্ত চার্জ যুক্ত করলে ইউনিট প্রতি মূল্য বৃদ্ধি পেতে পারে প্রায় চার থেকে পাঁচ টাকা।

এ অবস্থায় দেশের নতুন করে স্থাপিত আইটি পার্ক মোবাইল হ্যান্ডসেট উৎপাদনে নিয়োজিত প্রায় ১৪-১৫ টি ফ্যাক্টরি এবং টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা এবং মোবাইল অপারেটরদের ওপর ব্যাপক চাপ সৃষ্টি করতে পারে যার পুরো দায়ভার গ্রাহকের উপর এসে পড়বে। এই অযৌক্তিক অবাস্তব ও অগ্রহণযোগ্য বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাব এবং সুপারিশ বাতিল করার জোর দাবী জানান মহিউদ্দিন আহমেদ। 


 

বিভি/এসআই

মন্তব্য করুন: