• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইলন মাস্কের স্যাটেলাইট নেটওয়ার্ক ধ্বংস করবে চীন

প্রকাশিত: ১৬:১৪, ২৮ মে ২০২২

ফন্ট সাইজ
ইলন মাস্কের স্যাটেলাইট নেটওয়ার্ক ধ্বংস করবে চীন

চীনের ডিফেন্স গবেষকরা জানিয়েছে, তাদের জাতীয় নিরাপত্তায় আঘাত হানলে ইলন মাস্কের বিশ্বব্যাপী ইন্টারনেট সরবরাহকারী স্যাটেলাইট ধ্বংস করা হবে।

বিজনেসইনসাইডার এর প্রতিবেদনে বলা হয়েছে, চীনের বেইজিং ইনস্টিটিউট অফ ট্র্যাকিং এন্ড টেলিকমিউনিকেশনসের গবেষক রেন উইয়েনঝাং  এর নেতৃত্বে একটি গবেষণা প্রকাশিত হয়েছে যেখানে অনেক সিনিয়র গবেষকরাও অংশ নেয়।  রেন উইয়েনঝাং বলেন, স্টারলিংকের স্যাটেলাইট ধ্বংস করতে সফট এবং হার্ড স্কিল মেথড ব্যবহার করা হতে পারে। এই অ্যান্টি স্যাটেলাইট ডিভাইস স্যাটেলাইটের অপারেটিং সিস্টেমে হামলা চালাতে সক্ষম। চীনের প্রতিরক্ষা বাহিনীও বিষয়টি সর্ম্পকে অবগত আছে।

রেন বলেন, আবিষ্কারের একজন রোল মডেল হিসাবে ইলন মাস্কের চীনে মাস্কের জনপ্রিয়তা রয়েছে। কিন্তু গত বছর মাস্কের দুটি স্যাটেলাইট মারাত্বকভাবে চাইনিজ স্পেস স্টেশনের দিকে ধেয়ে আসলে জনপ্রিয়তার ভাটা পড়ে মাস্কের।

গবেষক রেন বলেন, যুক্তারাষ্ট্রের মিলিটারী ড্রোন এবং ফাইটার জেট স্টারলিংক স্যাটেলাইট সংযোগ ব্যবহার করে ১০০ গুণ বেশি স্পিডে ডাটা ট্রান্সমিট করতে পারে।

উইয়েনঝাং বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্র ডিফেন্স ডিপার্টমেন্ট স্টারলিংকের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তির আওতায় স্টারলিংক এর সংযোগ ব্যবহার করে ডিফেন্স ডিপার্টমেন্ট মহাকাশে শব্দের থেকেও পাঁচগুণ বেশি স্পিডে হাইপারসনিক যে কোন যন্ত্র এবং সংবেদনশীল যে কোন যন্ত্র সনাক্ত করতে পারবে।

রেন বলেন, যদিও স্টারলিংক স্যাটেলাইট ধ্বংস করা সহজ হবে না। কারন, এই প্রজেক্টে ব্যবহৃত স্যাটেলাইটগুলিতে ‘আয়ন থ্রাস্টার’ ব্যবহার করা হয়েছে যার ফলে স্যাটেলাইটগুলি দ্রুত তাদের কক্ষপ্রথ পরিবর্তন করতে পারবে। এছাড়াও স্যাপেলাইট ট্রে থেকে কয়েকটি স্যাটেলাইট ধ্বংশ করলেও যথাযত ভাবেই অন্য স্যাটেলাইটগুলি কাজ করতে থাকবে।

বিজনেস ইনসাইডার বলছে, চীন স্যাটেলাইট বিদ্ধংসী অনেক পদ্ধতি আবিষ্কার করেছে যাদের মাধ্যমে স্যাটেলাইট যোগাযোগ সিস্টেমে জ্যাম বা ইলেকট্রনিক ডিভাইস পুড়িয়ে দেওয়া যেতে পারে।

লাইভসাইন্স বলছে, চাইনীজ বিজ্ঞানীরা স্যাটেলাইট ধ্বংসকারী লেজার আবিষ্কার করেছে যার মাধ্যমে স্যাটেলাইট ডেমেজ করা যায়। এছাড়াও একসাথে অনেক ন্যানোস্যাট উৎক্ষেপনের মাধ্যমে বড় স্যাটেলাইট পঙ্গু করা বা সাইবার অস্ত্র ব্যবাহারের মাধ্যমে স্যাটেলাইটের যোগাযোগ ব্যবস্থা ভাঙ্গার পদ্ধতিও রয়েছে তাদের।

স্টারলিংক হল একটি ব্রডব্যান্ড স্যাটেলাইট ইন্টারনেট নেটওয়ার্ক যা মাস্কের স্পেসএক্স কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছে। এই প্রজেক্টের লক্ষ্য হলো বিশ্বের যে কোনো জায়গায় গ্রাহকদের কাছে ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করা (যতক্ষণ তাদের কাছে স্যাটেলাইটের সাথে সংযোগ করার জন্য একটি স্টারলিংক স্যাটেলাইট ডিশ থাকে)। ২০১৯ সালে প্রথম স্টারলিংক স্যাটেলাইট চালু হওয়ার পর স্পেস এক্স ২৩০০ টিরও বেশি লো-আর্থ অরবিট (নিম্ন-পৃথিবী) কক্ষপথে রেখেছে এবং একটি বিশাল মেগাকনস্টেলেশন তৈরি করতে ৪২,০০০ টি উপগ্রহ মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে মাস্কের।

বিভি/এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2