• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আবারও সাইবার হামলার হিট লিস্টে বাংলাদেশ (ভিডিও)

প্রকাশিত: ২২:৪৫, ২২ আগস্ট ২০২২

আপডেট: ২৩:৪৭, ২২ আগস্ট ২০২২

ফন্ট সাইজ

সাইবার হামলায় বিশ্বের সর্বোচ্চ ঝুকিপূর্ণ ১০টি দেশের তালিকায় হিট লিস্টে রয়েছে বাংলাদেশ। এর পরেই রয়েছে হাইতি, সুদান, তুর্কেমেনিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন তাজিকিস্তান, চীন, ইথিওপিয়া ও পাকিস্তানের নাম।

সোমবার (২২ আগস্ট) জরুরি সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় বলেন, সবার আগে হামলা হতে পারে ব্যাংক, বিদ্যুৎ ও টেলিযোগাযোগ ব্যবস্থার ওপর।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের ২৭ ধরণের প্রতিষ্ঠান এই সাইবার ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ঝুকিপূর্ণ ব্যাংকিং সেবা, টেলিযোগাযোগ ও বিদ্যুৎ খাত। ব্যক্তিগত ছাড়াও বিদেশি বেশ কিছু রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় সাইবার সন্ত্রাসীরা সক্রিয় বলেও জানান তিনি। 

আরও পড়ুন: পর্দা করে ভাইভাতে আসায় ছাত্রীকে জঙ্গি বলার অভিযোগ

প্রতিমন্ত্রী বলেন সাইবার স্পেসকে নিরাপদ রাখতে মূলত ৪টি পূর্ব শর্ত নিশ্চিত করতে হবে। ব্যক্তিগত পর্যায়ে সচেতনতা তৈরি, পারিবারিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রদান, প্রযুক্তিগত সক্ষমতা এবং  আইনের কঠোর প্রয়োগ। তিনি আরও বলেন ওপেনসোর্স ইন্টিলিজেন্স বা ওএসআইএনটির পর্যবেক্ষণে দেখা গেছে সাম্প্রতিক সময়ে স্টেট স্পন্সর হ্যাকারদের তৎপরতা বেড়েছে। সে জন্য তিনি সবাইকে সতর্ক ও প্রযুক্তি দক্ষতা অর্জনের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি আরও বলেন, গোপনেই দেশের মোবাইল অপারেটরগুলো সাইবার হামলার শিকার হচ্ছে। আর্থিক ও পাওয়ার সেক্টর ছাড়াও এবার দেশের মোবাইল অপারেটরদের ওপর দৃষ্টি পড়েছে সংঘবদ্ধ হ্যাকারদের। ইতোমধ্যেই একাধিক মোবাইল অপারেটর ইনফেক্টেড। অপারেটরগুলোর ডেটাবেজ, সার্ভার ও পরিকাঠামো ইতোমধ্যেই আক্রান্ত হয়েছে। এজন্য দ্রুত আইটি অডিট করার আহ্বান জানিয়ে ডিএসএ-তে একটি সফটওয়্যার টেস্টিং ল্যাব থেকে সংশ্লিষ্টদের নিরীক্ষা করিয়ে নেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে এই হামলার ঝুঁকি আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক মো. খায়রুল আমিন এবং বিডিজিডি ই-গভ সার্ট পরিচালক তারেক মোসাদ্দেক বরকতউল্লাহ। পরে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

বিভি/রিসি

মন্তব্য করুন: