• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বর্জ্য থেকে স্মার্টফোন তৈরি করবে অ্যাপল

প্রকাশিত: ১৯:২১, ১ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
বর্জ্য থেকে স্মার্টফোন তৈরি করবে অ্যাপল

অ্যাপলের প্রধান নির্বাহী (সিইও) টিম কুক বলেছেন, ভবিষ্যতে স্মার্টফোন তৈরিতে দীর্ঘমেয়াদি লক্ষ্যমাত্রার অংশ হিসাবে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি পৃথিবী থেকে পাওয়া উপাদানের পরিবর্তে বর্জ্য ও ব্যবহূত পণ্য ব্যবহার করবে। 

কুক বলেন, পরিবেশবান্ধব উপায়ে পণ্য উৎপাদন করা অ্যাপলের জন্য গুরুত্বপূর্ণ। এখন সেটি হোক ব্যবহূত উপাদান বা বর্জ্য। আমরা পৃথিবীকে আরো ভালো করতে চাই। এছাড়া টিম কুক দাবি জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি কার্বন নিরপেক্ষতা অর্জন করতে পেরেছে।

পারতপক্ষে ২০৩০ সাল নাগাদ প্রতিষ্ঠানটি সরবরাহ চেইন ও গ্রাহক পর্যায়ের পণ্যে কার্বন নিরপেক্ষতা অর্জনের বিষয়ে আশা প্রকাশ করেছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানটির আশা পৃথিবীতে প্রাপ্ত কোনো উপাদান ছাড়াই অ্যাপল তাদের পণ্য তৈরি করতে পারবে। তবে অ্যাপলের এ পরিকল্পনা দীর্ঘমেয়াদি। কয়েক মাসের মধ্যে বা এক বছরের মধ্যে এটি বাস্তবায়নের সম্ভাবনা নেই।

অ্যাপলের দীর্ঘমেয়াদি এ পরিকল্পনা নিয়ে আলোচনা-সমালোচনাও শুরু হয়ে গিয়েছে। কারো কারো অভিযোগ, অ্যাপল ব্যবহারকারীদের বোকা বানাচ্ছে। তবে একটি বিষয় পরিষ্কার যে টিম কুক পৃথিবীর বাইরে থেকে উপাদান ব্যবহার করার কথা বলেননি। প্রতিষ্ঠানটি পরিবেশবান্ধব ও পুনর্ব্যবহারযোগ্য উপাদান ব্যবহার করে তাদের পণ্য তৈরি করবে। এটি অ্যাপলের দীর্ঘমেয়াদি পরিকল্পনা। গত বছর অ্যাপল তাদের আইফোন ১৩ ও ১৩ প্রোর বক্সের ওপর প্লাস্টিক ফিল্ম কোটিং দেয়া বন্ধ করে দিয়েছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি ৬০০ টনের বেশি প্লাস্টিক ব্যবহার কমিয়েছে।

সুত্র: টেকজুম
 

বিভি/এসআই

মন্তব্য করুন: