• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আইফোন ছাড়াও যেসব ফোনে থাকছে স্যাটেলাইট কানেকশন

প্রকাশিত: ১২:১৪, ৯ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
আইফোন ছাড়াও যেসব ফোনে থাকছে স্যাটেলাইট কানেকশন

অ্যাপল ‘ফার আউট’ ইভেন্টে আইফোন ১৪ সিরিজের চারটি ফোন উন্মোচন করেছে।  প্রো, প্রো ম্যাক্স, প্লাস এবং একটি রেগুলার- এই চারটি ফোন রয়েছে লেটেস্ট ফ্ল্যাগশিপ সিরিজটিতে।

এই চারটি ফোনের মধ্যে সবথেকে চমৎকার হল আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স। এই দুই ফোনেই পিল শেপড নচ ডিজ়াইন দেওয়া হয়েছে, অ্যাপল থাকে ‘ডায়নামিক আইল্যান্ড বলছে। আইফোন ১৪ প্রো-র দাম ভারতে ১, ২৯,৯০০ টাকা থেকে এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স-এর দাম শুরু হচ্ছে ১, ৩৯, ৯০০ টাকা থেকে।

আইফোন ১৪ বিশেষ বৈশিষ্ট হচ্ছে স্যাটেলাইট কানেক্টিভিটি এবং গাড়ি দূর্ঘটনায় স্বয়ংক্রিয় ম্যাসেজিং সিস্টেম। দূর্গম এলাকায় নেটওয়ার্ক না থাকলে স্যাটেলাইট কানেক্টিভিটির মাধ্যমে ম্যাসেজ পাঠাতে পারবেন গ্রাহকরা। পাশাপাশি ব্যবহারকারী কোন দূর্ঘটনায় পড়লে স্বয়ংক্রিয় ভাবে বার্তা পাঠাবে আইফোন। 

আইফোন ১৪ ছাড়াও হুয়াওয়ে ৬ সেপ্টেম্বর ‘মেইট ৫০’ সিরিজের ঘোষণা দিয়ে বাজারে আলোড়ন তুলেছে হুয়াওয়ে। মেইট ৫০ এবং মেইট ৫০ প্রো উভয় স্মার্টফোনে স্যাটেলাইট সংযোগের মাধ্যমে টেক্সট পাঠানোর ফিচার রেখেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

ভার্জ বলছে, হুয়াওয়ের নতুন ফ্ল্যাগশিপ ফোনগুলো টেক্সট মেসেজ পাঠাতে চীনের আন্তর্জাতিক ‘বেইদৌ’স্যাটেলাইট নেটওয়ার্কের সহযোগিতা নেবে । ফলে জরুরী প্রয়োজনে দূর্গম অঞ্চল থেকেও বার্তা পাঠাতে পারবেন ব্যবহারকারীরা।

মেইট ৫০ সিরিজে আছে স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ চিপসেটের ৪জি সংস্করণ, ৮ গিগাবাইটের র্যাম থাকবে এতে। মেইট ৫০ প্রো-এর স্ক্রিনের আকার খানিকটা বড়, ৬.৭৪ ইঞ্চির ওএলইডি ডিসপ্লেটির রিফ্রেশ রেট ১২০ হার্টজ বলে জানিয়েছে ভার্জ। মেইট ৫০-এর স্ক্রিনের আকার ৬.৭ ইঞ্চি এবং এর রিফ্রেশ রেট ৯০ হার্টজ। উভয় স্মার্টফোনেই ৫০ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা আছে।

স্যাটেলাইটনির্ভর মোবাইল সংযোগ নিয়ে গুঞ্জন ও আলোচনা বেড়েছে। সম্প্রতি নতুন চুক্তির ঘোষণা দিয়েছে টি-মোবাইল ও স্পেসএক্স। স্পেসএক্সের স্টারলিংক স্যাটেলাইট নেটওয়ার্ক ব্যবহার করে ক্রেতাদের স্যাটেলাইট নির্ভর মোবাইল সংযোগ সেবা দিতে চায় টি-মোবাইল।

তবে, প্রাথমিক অবস্থায় এ প্রযুক্তির সক্ষমতা সীমিত পর্যায়ে থাকবে বলে ধারণা করছে ভার্জ। টি-মোবাইল জানিয়েছে, স্যাটেলাইট সংযোগের মাধ্যমে টেক্সট মেসেজ এবং ছবি পাঠানোর সুবিধা দেবে তাদের সেবা। ভয়েস কল এবং ইন্টারনেট ব্যবহারের ফিচার যোগ হবে আরও পরে।
টি-মোবাইল ও হুয়াওয়েসহ এই ফিচার নিয়ে যে প্রতিষ্ঠানগুলো কাজ করছে, তাদের প্রত্যেকেই স্যাটেলাইট সংযোগ সেবাকে জরুরী পরিস্থিতিতে যোগাযোগের মাধ্যম হিসেবে বিবেচনা করছে; বন্ধুদের সঙ্গে গ্রুপ মেসেজে আড্ডা দেওয়ার অথবা লাইভ ভ্লগিংয়ের ফিচার হিসেবে নয়।

বিভি/এসআই

মন্তব্য করুন: