• NEWS PORTAL

  • সোমবার, ২০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারত ছেড়ে বাংলাদেশে কারখানা খুলছে একাধিক চিনা স্মার্টফোন ব্র্যান্ড

প্রকাশিত: ১৮:৩৩, ২১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৮:৩৩, ২১ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
ভারত ছেড়ে বাংলাদেশে কারখানা খুলছে একাধিক চিনা স্মার্টফোন ব্র্যান্ড

চীনা স্মার্টফোন কোম্পানিগুলো ভারতে তাদের ব্যবসা গুটিয়ে এবার বাংলাদেশে কারখানা নির্মাণে ঝুঁকছে। ভারতীয় গণমাধ্যম টিভি৯বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, ঘনঘন আইটি রেইড, চিন থেকে যন্ত্রাংশ আনা যাবে না- চাইনিজ় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলির জন্য ভারতে ব্যবসা করার প্রতিকূল পরিস্থিতির বড্ড অভাব এখন। আর তাই চিনা ফোন মেকাররা ভারত থেকে তল্পিতল্পা গুটিয়ে প্রতিবেশী অন্যান্য দেশে ব্যবসা করার চিন্তাভাবনা করছে। 

গ্লোবাল টাইমসের প্রতিবেদন বলছে, ক্রমবর্ধমান ক্র্যাকডাউনের কারণে চিনা মোবাইল ফোন কোম্পানিগুলি ভারত ছেড়ে অন্য দেশে উৎপাদন কারখানা স্থাপন করতে পারে। ভারতে ব্যবসা করছে এমন এক চিনা স্মার্টফোন-মেকারের একজন কর্মকর্তা গ্লোবাল টাইমসের কাছে দাবি করেছেন, “ভারতের পরিবর্তে চিনের স্মার্টফোন ব্র্যান্ডগুলি ইন্দোনেশিয়া, বাংলাদেশ এবং নাইজিরিয়াতে কারখানা খোলার চিন্তাভাবনা করছে।”

তিনি বলেন, “চিনা স্মার্টফোন ব্র্যান্ডগুলির ব্যবস্থাপনা ভারত সরকারের ক্র্যাকডাউন এবং স্মার্টফোনের মতো অত্যাধুনিক ইলেকট্রনিক্স তৈরির জন্য দেশীয় কোম্পানিগুলির সক্ষমতা উন্নত করতে সরকারের পদক্ষেপ দ্বারা চাপা পড়ার বিষয়টি স্পষ্টতই অনুভব করেছিল।”

ওই রিপোর্টে বলা হয়েছে, মিশর সরকারের সঙ্গে মোবাইল ফোন নির্মাতা OPPO-র একটি সাম্প্রতিক চুক্তির উদ্ধৃতি দেওয়া হয়েছে, যেখানে ২০ মিলিয়ন মার্কিন ডলারের উৎপাদন কারখানার কথা বলা হয়েছে। এই চুক্তিটিই ভারত থেকে চিনা কোম্পানিগুলির বহির্গমনের সূত্রপাত করতে পারে বলে, রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে।

গ্লোবাল টাইমসের কাছে ওই চাইনিজ এক্সিকিউটিভ বলেছেন, “২০ মিলিয়ন ডলারের স্মার্টফোন সুবিধা স্থাপনের জন্য মিশরীয় সরকারের সঙ্গে OPPO-র সমঝোতা স্মারক একটি পেসসেটার হতে পারে।”বিগত কয়েক বছর ধরে ভারত সরকার চিনা সংস্থাগুলির বিরুদ্ধে তার ক্র্যাকডাউন ক্রমান্বয়ে বাড়িয়েছে। তিনটি চিনা মোবাইল কোম্পানি : OPPO, Vivo এবং Xiaomi-র দ্বারা কর ফাঁকির অভিযোগ খতিয়ে দেখছে কেন্দ্র।

শুল্ক ফাঁকি দেওয়ার জন্য ডিরেক্টরেট অফ রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই) কোম্পানিগুলিকে নোটিস দিয়েছে। ভারত টেনসেন্টের উইচ্যাট এবং বাইটড্যান্সের টিকটক-সহ ৩০০ টিরও বেশি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে বিগত দুই বছর ধরে। দেশটি এখন তার অভ্যন্তরীণ স্মার্টফোন এবং চিপ উৎপাদন খাতকে শক্তিশালী করছে।


 

বিভি/এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2