• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শিগগিরই মানবদেহে নিউরালিংকের পরীক্ষামূলক চিপ

প্রকাশিত: ১৪:৪৮, ২ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
শিগগিরই মানবদেহে নিউরালিংকের পরীক্ষামূলক চিপ

শিগগিরই মানবদেহে ব্রেইন চিপ বসানো হবে বলে জানিয়েছেন ইলন মাস্ক। সম্প্রতি মাস্ক জানান, প্রথম পর্যায়ে দৃষ্টিহীন ব্যক্তিদের দৃষ্টিশক্তি ফেরানোর চেষ্টা করবে মস্তিস্কের সঙ্গে কম্পিউটার চিপ সমন্বয়ের এ প্রযুক্তি।

কয়েক বছর ধরে পশুপ্রাণীর উপর গবেষণায় উল্লেখযোগ্য সাফল্যের পর এবার মানুষের উপর পরীক্ষা করতে চান মাস্ক। এজন্য তিনি যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)’র কাছে অনুমতির জন্য সকল প্রকার ডকুমেন্ট জমা দিয়েছেন। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মাস্ক বলেন, “মানুষের শরীরে একটা ডিভাইস জুড়ে দেওয়ার আগে আমরা অতি সাবধানতা অবলম্বন করে নিশ্চিত হতে চাই যে সেটি কাজ করবে। আমরা এফডিএর কাছে বেশিরভাগ কাগজপত্র জমা দিয়েছি এবং আগামী ছয় মাসের মধ্যে মানব শরীরে প্রথম নিউরালিংক বসাতে পারবো বলে আশা করছি।”

জানা গেছে, প্রাথমিকভাবে দুজন দৃষ্টি প্রতিবন্ধীকে পাইলটিং প্রকল্প হিসেবে গ্রহন করা হবে। তাদের দৃষ্টি শক্তি ফেরাতে কাজ করবে নিউরালিংক। 

নিউরালিংক এর অগ্রগতি নিয়ে তার বক্তব্য থেকে জানা যায়,  “কারও যদি দৃষ্টিশক্তি কখনোই না থেকে থাকে, তারা যদি জন্ম থেকেই অন্ধ হন, আমাদের বিশ্বাস আমরা তাদের দৃষ্টিশক্তি ফেরাতে পারব।”

এর আগে একটি বানরের মস্তিষ্কে ব্রেইন চিপ জুড়ে দিয়েছিল কোম্পানিটি। আর কেবল নিজের চিন্তা দিয়েই কম্পিউটার গেইম খেলতে পারছিল বানরটি।
 

বিভি/এসআই

মন্তব্য করুন: