• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

হোয়াটসঅ্যাপে ফ্রি কলের দিন শেষ, গুনতে হবে টাকা 

প্রকাশিত: ১১:৫০, ৬ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
হোয়াটসঅ্যাপে ফ্রি কলের দিন শেষ, গুনতে হবে টাকা 

জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এবার ফ্রি কলের দিনে শেষ হচ্ছে বলে মনে করা হচ্ছে। তথ্য বলছে, এবার ভয়েস বা ভিডিও কলে গ্রাহককে টাকা খরচ করতে হবে। 

এখনও পর্যন্ত হোয়াটসঅ্যাপ কোনও পরিষেবার জন্যই আপনার কাছে কোনও টাকা চার্জ করে না। হোক তা কলিং হোক বা মেসেজিং বা কোনও ভিডিও পাঠানো— পুরো ব্যাপারটাই হোয়াটসঅ্যাপে এখনও পর্যন্ত ফ্রি-ই রাখা হয়েছে। যে কারণে অনেকে আজকাল সাধারণ কলিংয়ের জন্যও হোয়াটসঅ্যাপের শরণাপন্ন হন। কিন্তু এই ব্যবস্থা আর বেশি দিন থাকবে না বলে জানা গেছে।

তথ্য বলছে, হোয়াটসঅ্যাপ একটি সার্কুলার জারি করতে পারে, যেখানে হোয়াটসঅ্যাপ কলিংয়ের জন্য আপনাকে টাকা দিতে হতে পারে। কিন্তু এতদিন ফ্রি সার্ভিস দিয়ে হঠাৎ করে কলিংয়ের জন্য টাকা চার্জ করতে চাইছে কেন হোয়াটসঅ্যাপ? 

আসলে, হোয়াটসঅ্যাপে যেহেতু বিনামূল্যে মোবাইল ডেটা বা ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে কল করা যায়, তাতে টেলিকম সংস্থাগুলির বেজায় আপত্তি রয়েছে। তাদের দাবি, মানুষ সম্পূর্ণ বিনামূল্যে হোয়াটসঅ্যাপ  কলিং এর সুবিধা নিলে রিচার্জ করতে চাইবেন কেন?

অস্বীকার করার উপায় নেই যে, হোয়াটসঅ্যাপ কলিং জনপ্রিয়তা পেতে দেশের টেলিকম সংস্থাগুলিকে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। সবথেকে আশ্চর্যজনক দিকটি হল, আপনাকে হোয়াটসঅ্যাপ কলের জন্য কোনও সিমও ব্যবহার করতে হয় না। ওয়াই-ফাই নেটওয়ার্ক পেয়ে গেলেই আপনি সহজে হোয়াটসঅ্যাপ থেকে ভয়েস বা ভিডিও কল করতে পারেন। এমনটা হলে তো টেলিকম সংস্থাগুলি আপত্তি জানাবেই।

যদিও সত্যিই হোয়াটসঅ্যাপ তার ভয়েস বা ভিডিও কলিং পরিষেবার জন্য গ্রাহকদের কাছে টাকা চার্জ করবে কি না, সে বিষয়ে মেটার তরফ থেকে নিশ্চিত কোনও বার্তা এখনও পর্যন্ত দেওয়া হয়নি।  আর যদিও সেই ব্যবস্থা হোয়াটসঅ্যাপ বাস্তবায়িত করে, তাহলে কবে নাগাদ তা করা হবে, সে বিষয়েও কিছু জানা যায়নি।

TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া) এই প্রস্তাবটি ২০০৮ সালের প্রথম দিকে পাঠিয়েছিল। কিন্তু সে সময় ভারতে মোবাইল ইন্টারনেট তার শৈশবকালে ছিল। এখন নতুন করে আবার কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস (DoT) এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করছে।

কিন্তু এভাবে কত প্ল্যাটফর্ম থেকে ভিডিও কলিংয়ের জন্য টাকা চার্জ করা হবে? কারণ, এখন এভাবে কলিংয়ের পরিষেবার তালিকাটি তো বিশাল। WhatsApp -এর পাশাপাশি এখন গুগল ডুও, ইনস্টাগ্রাম, ফেসবুক মেসেঞ্জার, সিগন্যাল, টেলিগ্রাম থেকেও ভয়েস-ভিডিও কল করা যায়।

সমস্ত প্ল্যাটফর্মের জন্যই এই পরিকল্পনা করা হচ্ছে, নাকি কেবল হোয়াটসঅ্যাপ কলিংয়ের জন্যই টাকা চার্জ করা হবে— তা একমাত্র সময়ই বলতে পারবে।

বিভি/এসআই

মন্তব্য করুন: