• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শেষ হলো ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তিনদিন ব্যাপী ’টেক ফেস্ট’ (ভিডিও)

প্রকাশিত: ১৫:৩৫, ১৮ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৭:৫৪, ১৮ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবট ভবিষ্যতে মানুষের স্থান দখল করে নিতে পারে – এমন শঙ্কা একসময় সিনেমার পর্দায় সীমাবদ্ধ থাকলেও এখন তা বাস্তব। চিকিৎসা, গবেষণা থেকে শুরু করে নানান কাজে বর্তমানে রোবটের গুরুত্ব অপরিসীম।  

সম্প্রতি রোবোটিক্স ফর অল প্রতিপাদ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে তিন দিন ব্যাপী টেক ফেস্ট। যেখানে তিনটি সেগমেন্টে বিশটির ও অধিক বিশ্ববিদ্যালয়ের ২৭০ এর অধিক প্রতিযোগী অংশ গ্রহণ করে। 

অংশগ্রহণ কারীরা বলছেন, একাডেমিক পড়াশোনার পাশাপাশি এ ধরনের আয়োজন গবেষণা, প্রায়োগিক জ্ঞানার্জন এবং নিজেকে আপ টু ডেট রাখতে সহায়তা করে। ভবিষ্যত প্রজন্মকে রোবোটিক্সে শিল্পে দক্ষ করতে এমন আয়োজনের ধারাবাহিকতা রক্ষার কথা জানান আয়োজকরা। 

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স ক্লাবের সভাপতি সাদমান ইসলাম আরিফ বলেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দশ বছর র্পূতি উপলক্ষে আমরা শুরু থেকেই আলাদা কিছু করতে চাচ্ছিলাম। সেই চিন্তা থেকেই টেক ফেস্টর আয়োজন। 

তিনি বলেন, রোবোটিক্স ফর অল প্রতিপাদ্যেকে রোবটিক শিল্পকে ছড়িয়ে দিতে আমরা ১২, ১৩ তারিখে বিভিন্ন কলেজে ক্যাম্পেইন করেছি। পরবর্তীতে বছর আমরা সিজন টু আরো বড় পরিসরে করব। 

বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক সময়ে আর্ন্তজাতিক বিভিন্ন প্রতিযোগীতায় বাংলাদেশীদের সাফল্য চোখে পড়ার মতো। দেশের ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন সুপ্ত প্রতিভাকে এক কাতারে আনতে কাজ করছে ব্র্যাকের রোবোটিক্স ক্ল্যাব। 

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিইসি ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ড. মো. খলিলুর রহমান বলেন, রোবটিক্সকে ছড়িয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স ক্লাবের গুরুত্ব অপরিসীম। 
তিনি বলেন, সাম্প্রতিক সময়ে আর্ন্তিজাতিক বিভিন্ন প্রতিযোগিতায় দেশের সাফল্য চোখে পড়ার মতো। নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২২ প্রতিযোগিতায় বাংলাদেশ প্রথম হয়েছে। 

খলিলুর রহমান বলেন, এরকম আয়োজনের মাধ্যমে প্রতিযোগীরা যেমন প্রায়োগিক জ্ঞানার্জনের সুযোগ পায়, তেমনি একটি কমিউনিটি গড়ে ওঠে। 
শিক্ষাবিদ প্রফেসর ড. মো. কায়কোবাদ বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে রোবটের ভূমিকা গুরুত্বপূর্ণ। এখনো অনেক জায়গা আছে, মানুষ সেখানে যেতে পারে না, এবং কিছু কাজ আছে মানুষ করতে পারে না, রোবট সেই জায়গায় মানুষের সহায়ক হিসাবে কাজ করবে। 

তিনি বলেন, শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত এরকম আয়োজন এখন সময়ের দাবি। এই আয়োজনের মাধ্যমে যেমন শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগী মনোভাব তৈরি হয় তেমনি তারা বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়, এবং সেগুলোর সমাধানের সুযোগ তৈরি হয়। 

দিনব্যাপী হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সকার লিগে ব্ল্যাক সাবির, লাইন হান্টারে ডুয়েট কগনেট এবং অ্যাকুয়া ওয়ারসে টিম কাকতাড়ুয়া বিজয়ী হয়। 

 


 

বিভি/এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2