• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কোয়ালকমের স্ন্যাপড্রাগন স্যাটেলাইট আত্মপ্রকাশ করেছে

অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে যেভাবে স্যাটেলাইটের মাধ্যমে মেসেজ পাঠাবেন

প্রকাশিত: ১৬:৪৬, ৬ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৬:৫৩, ৬ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
অ্যান্ড্রয়েড  স্মার্টফোন থেকে যেভাবে স্যাটেলাইটের মাধ্যমে মেসেজ পাঠাবেন

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বসেছে প্রযুক্তিপণ্যের সবচেয়ে বড় মেলা কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস)। সিইএস ২০২৩ মেলায় অংশ নিতে লাখখানেক দর্শনার্থী, প্রযুক্তি ব্যবসায়ী, উদ্যোক্তা ও পেশাজীবী এসেছেন পৃথিবীর ১৬৫টি দেশ থেকে। মেলার মূল ভেন্যু লাস ভেগাস কনভেনশন সেন্টার (এলভিসিসি) হলেও ভেনেটিয়ান এক্সপো ও আশপাশের আরও অনেক মিলনায়তন ও হোটেলজুড়ে ছড়িয়ে হচ্ছে বিরাট এই আয়োজন।

এই মেলার পৃথীবির বড় বড় স্টার্টআপ, কোম্পানি তাদের নতুন ভাবে পণ্য এবং প্রযুক্তি প্রদর্শন করে। এখানে দেখা মিললো অ্যান্ড্রয়েড ফোন থেকে স্যাটেলাইটের মাধ্যমে বার্তা আদান-প্রদানের ফিচার। এর আগে এই ফিচার শুধুমাত্র আইফোন ১৪ তে যুক্ত করা হয়েছে । 

প্রযুক্তি বিষয়ক সাইট সিনেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রযুক্তিপণ্যের মেলা কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস) ২০২৩ এ কোয়ালকমের স্ন্যাপড্রাগন স্যাটেলাইট আত্মপ্রকাশ করেছে যার মাধ্যমে অ্যান্ড্রয়েডে ইরিডিয়ামের প্রযুক্তি ব্যবহার করে ৬৬ উপগ্রহের মাধ্যমে দ্বিমুখী বার্তা আদান-প্রদান করা যাবে, শুধু তাই নয় মিলবে অন্যদের পাঠানো বার্তা পড়ার সুযোগও। 

আইফোন ১৪ তে স্যাটলাইটের মাধ্যমে বার্তা প্রদানের যে সুযোগ দেওয়া হয়েছে সেই ব্যবস্থায় গ্লোবালস্টার স্যাটেলাইট ব্যবহার করা হবে। প্রযুক্তিবিদরা বলছেন, ইরিডিয়াম প্রযুক্তিও আইফোনের সমকক্ষ সেবা প্রদান করবে। অ্যাপলের ইমার্জেন্সি এসওএস এর মতোই কাজ করবে অ্যান্ড্রয়েডের নতুন ইরিডিয়াম প্রযুক্তি যুক্ত করেছে সিনেট। 

যে সব স্মার্টফোনে মিলবে এই সেবা: 

শুরুতেই সব ফোনে এই সেবা মিলবে না। প্রতিষ্ঠানটি বলছে, ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে যে সব স্মার্টফোন বাজারে আসবে সেসব ফোনের অনেকটাতেই মিলবে এই সেবা। এর মধ্যে রয়েছে স্ন্যাপড্রাগনের ৮ জেন ২ সিস্টেম থাকা ডিভাইসহ স্ন্যাপড্রাগন এক্স৭০ ফাইভজি মডেমের মাধ্যমে এ ফিচার চলবে। এ বছরের শেষ নাগাদ এ সুবিধা পাওয়া যেতে পারে। 

ইরিডিয়ামের চিফ টেকনিক্যাল অফিসার গ্রেগ পেল্টন বলেছেন, এক সাথে অনেক ব্যবহারকারী হলেও এই পরিসেবায় কোন সমস্যা হবে না। তিনি বলেন, আমরা সবাইকে এই সেবা দিতে যথেষ্ট আত্ববিশ্বাসী। 

জানা গেছে, শুরুতে একটি প্রিমিয়াম সেবা আনতে পারে কোয়ালকম যার মাধ্যমে সামাজিক মাধ্যম ব্যবহার বা মেসেজিং করা করা যায়। তবে সেবার জন্য কত খরচ গুনতে হবে তা এখনো জানা যায় নি। 

তাই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের অপেক্ষা বাড়লো। অর্থ্যাৎ অ্যান্ড্রয়েড থেকে স্যাটেলাইটের মাধ্যমে বার্তা আদান-প্রদান করতে ২০২৩ সালের দ্বিতীয়ার্ধ পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

বিভি/এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2