• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ইলন মাস্ককে ঠেকাতে ১৩,০০০ স্যাটেলাইট পাঠাচ্ছে যে দেশ 

প্রকাশিত: ১৬:৪০, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৭:৩২, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
ইলন মাস্ককে ঠেকাতে ১৩,০০০ স্যাটেলাইট পাঠাচ্ছে যে দেশ 

ছবি: সংগৃহিত

ইলন মাস্ক, মার্কিন ধনকুবের। যার ঝুলিতে রয়েছে টেসলা, স্পেসএক্স এবং হোয়াটসঅ্যাপের মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠান। এছাড়াও পৃথিবীকে নিরবচ্ছিন্নভাবে ইন্টারনেট সেবা দিতে তার স্টারলিংক স্যাটেলাইট প্রজেক্টের কথা আমরা সবাই জানি।

লো-আর্থ অরবিটে কয়েক হাজার স্যাটেলাইট পাঠিয়ে ইতোমধ্যে পৃথিবীর অনেক দেশে ইন্টারনেট সেবা প্রদান শুরু করেছেন ইলন মাস্ক। সূত্রমতে, ইতোমধ্যে প্রায় তিন হাজার স্যাটেলাইট পাঠিয়েছেন ইলন মাস্ক। 

সাউথ চায়না মর্নিং এর প্রতিবেদনে বলা হয়েছে, চীন পৃথিবীর লো-আর্থ অরবিটে এন্টি-স্টারলিংক মিশন পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে। এই মিশনের কোডনেম-জিডব্লিউ (GW)। বেইজিং এর পিপলস লিবারেশন আর্মি (PLA) মহাকাশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল যার দায়িত্বে রয়েছেন প্রফেসর জু কেন (Xu Can) তিনি বলেন, আমরা ১২,৯৯২টি স্যাটেলাইট পাঠানোর লক্ষ্য স্থির করেছি। 

প্রফেসরের নেতৃত্বে দলটি তাদের এন্টি-স্টারলিংক প্রজেক্টের  বিস্তারিত চীনা জার্নাল কমান্ড কন্ট্রোল অ্যান্ড সিমুলেশন (Command Control and simulation) –এ প্রকাশ করেছেন। টেকপোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে লো-আর্থ অরবিটে স্টারলিংক-এর ৩০০০ স্যাটেলাইট রয়েছে। মাস্কের পরিকল্পনা অনুসারে ২০২৭ সালের মধ্যে ১২,০০০ স্যাটেলাইট পাঠানো হবে। 

চীনের এসব স্যাটেলাইট কবে নাগাদ মহাকাশে পাঠানো হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কোন সময় জানায়নি দলটি তবে মাস্কের স্যাটেলাইট পাঠানোর প্রক্রিয়ার সমাপ্তের আগেই পাঠানো হবে বলে উল্লেখ করা হয়েছে।  প্রফেসর জু বলেন, এর মাধ্যমে পৃথিবীর লো আর্থ অরবিটে আমাদের জায়গা নিশ্চিত করা হবে এবং অরবিটে স্টারলিংক-এর লো-আর্থ অরবিটের অত্যধিক জায়গা দখলকে প্রতিরোধ করবে। 

চাইনিজ গবেষকরা বলছেন, চীন রাডারে আরো উন্নত প্রযুক্তি ব্যবহার করবে যার মাধ্যমে স্টারলিংক স্যাটেলাইট গুলোকে আরো সুক্ষ্ন ভাবে ট্রেস করা যায় এবং গবেষক দল স্টারলিংক স্যাটেলাইট তার অরবিটিং ডেটা সংক্ষিপ্ত ভাবে প্রকাশের দাবি করছে। গবেষক দল বলছেন, চীন অন্য দেশের সাথে একত্রিত হয়ে এন্টি- স্টারলিংক গ্রুপও গঠন করতে পারে। 


  


 


 

বিভি/ এসআই

মন্তব্য করুন: