• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ডান নাকি বাম, কোন কানে ফোন রেখে কথা বলা উচিত?

প্রকাশিত: ১৬:০৮, ৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
ডান নাকি বাম, কোন কানে ফোন রেখে কথা বলা উচিত?

ছবি: টিভি৯ বাংলা

স্মার্টফোন ছাড়া এখন আমরা একদিনও কল্পনাও করতে পারিনা। দৈনন্দিন জীবনের যাবতীয় প্রয়োজনীয় কাজ তা সে অনলাইনে ইলেকট্রিক বিল পেমেন্ট হোক বা কাউকে টাকা পাঠানো, অনলাইনে ক্লাস বা অফিসের ছোট্ট একটা মিটিং সবকিছুর জন্য স্মার্টফোন অপরিহার্য হয়ে গিয়েছে।

তাই তো, আট থেকে আশি সকলের হাতেই এখন স্মার্টফোন। কিন্তু ফোন যখন আমরা সবাই ব্যবহার করি, তার সঠিক ব্যবহার সম্পর্কে কি আমরা আদৌ জানি? জানলেও কতটা জানি, নাকি একেবারেই জানি না? ফোনের ব্যবহার নিয়ে বিগত কয়েক বছরে অনেক ধরনের গবেষণা হয়েছে। কেউ বলেছেন, ফোন ব্যবহারে ক্যান্সার হতে পারে, কেউ আবার এ-ও বলেছেন যে ফোনের রেডিয়েশনের কারণে মানুষ-সহ পশুপাখির জীবন বিপন্ন হতে পারে।

একটা বিষয় আমরা প্রায় সকলেই জানি যে, অতিরিক্ত ফোন ব্যবহার আমাদের চোখের উপরে ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। কিন্তু, চোখের পাশাপাশি কানও তো রয়েছে। আমাদের শ্রবণেন্দ্রিয়র সাহায্যেই তো ফোনে কথা বলি আমরা। তাই, ফোনে কথা বলার সময় ডান নাকি বাম কোন কান ব্যবহার করা উচিত, তা কি আমরা জানি?

এ বিষয়েও অনেক দিন ধরেই গবেষণা চলছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের গবেষকরা দীর্ঘদিন ধরে রিসার্চ করে চলেছেন যে, ফোনে কথা বলার সময় আমাদের ডান কান নাকি বাম কান ব্যবহার করা উচিত, সেই বিষয়ে। আমাদের মধ্যে অনেকেই ডান কানে ফোন রেখে কথা বলেন, অনেকে আবার ফোনে কথা বলার জন্য বাম কানও ব্যবহার করেন। কিন্তু, সত্যি করে ফোনে কথা বলার সময় আমাদের কোন কান ব্যবহার করা উচিত, গবেষকরা কী বলছেন এই বিষয়ে, আসুন জেনে নেওয়া যাক।

বেশিরভাগ মানুষ যে কানে ফোনে কথা বলেন:

ফোনে কথা বলতে কেউ ডান কান বা কেউ আবার বাম কান ব্যবহার করলেও, গবেষণা অনুযায়ী বেশিরভাগ মানুষই ডান কানে ফোন রেখে কথা বলেন। কিন্তু এটা করা কি ঠিক? গবেষকমহল এই বিষয়ে বলছে, ডান কান ব্যবহার করে ফোনে কথা বললে, তা সরাসরি মস্তিষ্কের উপরে প্রভাব ফেলে। সেই কারণে ছোট-ছোট বিষয়েও আপনি বিরক্ত হতে পারেন, খিটখিটে এবং বদমেজাজি হয়ে যেতে পারেন। গবেষণা অনুসারে, আমরা যখন ফোনে কথা বলার জন্য কান ব্যবহার করি, তখন তা থেকে নির্গত বিকিরণ সরাসরি মস্তিষ্ককে প্রভাবিত করে। তাই, ফোনে কথা বলার সময় শুধুই ডান কান নয়, সঙ্গে বাম কানও ব্যবহার করা উচিত।

ব্লাড-ব্রেইন ব্যারিয়ারের জন্য বিরাট ক্ষতি:

ফোনে কথা বলার জন্য ডান নাকি বাম, কোন কান ব্যবহার করা উচিত, কোন কান নিরাপদ, তা তুলে ধরতে বিজ্ঞানীরা এখনও পর্যন্ত যথেষ্ট প্রমাণ পাননি। ফিনল্যান্ডের এক বিজ্ঞানী নিউক্লিয়ার সেফটি অথরিটির একটি গবেষণায় দাবি করেছেন, আমাদের কোষ যখন ফোনের সংস্পর্শে আসে, তখন ব্লাড-ব্রেইন ব্যারিয়ারকে ক্ষতিগ্রস্ত করে। এই ব্লাড-ব্রেইন ব্যারিয়ার হল এমনই একটি পর্দা, যা আমাদের মস্তিষ্ককে সুরক্ষা প্রদান করে। এই ব্লাড-ব্রেইন ব্যারিয়ারকে আবার সেফটি ব্যারিয়ারও বলা হয়।  এটি রক্ত থেকে বিপজ্জনক পদার্থকে মস্তিষ্কে প্রবেশ করতে বাধা দেয়। তবে ফোনে কথা বলার সময় কোন কান ব্যবহার করা উচিত, তা এই গবেষণায় ব্যাখ্যা করা যায়নি।

ফোনে কথা বলার সময় কোন কান ব্যবহার করা উচিত?

আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, প্রায় 80% মানুষ ফোনে কথা বলার সময় তাঁদের ডান কান ব্যবহার করেন। আমাদের মস্তিষ্কের বাম দিক যেহেতু বেশি সক্রিয় থাকে। তাই, ফোনে কথা বলার সময় এক কান থেকে অন্য কানে তার অবস্থান বদলানোটাও জরুরি। গবেষকরা বলছেন, ফোনে কথা বলার জন্য ডান এবং বাম উভয় কানই ব্যবহার করুন।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: